Sylhet Today 24 PRINT

সিলেটে আজ মঞ্চায়িত হবে নাট্যালোকের নাটক ‘মুল্লুক’

নিজস্ব প্রতিবেদক |  ২২ মার্চ, ২০১৭

চা শ্রমিকদের জীবনধারা নিয়ে সিলেটের মঞ্চে আসছে নতুন নাটক 'মুল্লুক'। নাট্যালোক সিলেটের প্রযোজনায় আজ বুধবার (২২ মার্চ) সন্ধ্যায় সম্মিলিত নাট্য পরিষদ সিলেট এর আয়োজনে ৭ দিন ব্যাপী একুশের চেতনায় নাট্য প্রদর্শনীর দ্বিতীয় দিনে সিলেটের কবি নজরুল অডিটরিয়াম মঞ্চে নাটকটি প্রদর্শীত হবে।

চা শ্রমিকদের সুখ, দুঃখ ও জীবনের গল্পনির্ভর এই নাটকে মোট ৩টি পটভূমি তুলে ধরা হয়েছে। প্রথম পটভূমিতে চা শ্রমিকদের জীবনধারা ও অধিকার আদায়ের লড়াই, দ্বিতীয় পটভূমিতে দেশ ভাগের যুদ্ধ এবং তৃতীয় পটভূমিতে মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে চা শ্রমিকদের উপর নির্যাতন ও মুক্তিযুদ্ধে চা শ্রমিকদের অংশগ্রহণ তুলে ধরা হয়েছে।

চা শ্রমিকদের ভাষা, উর্দু, বাংলা ও ইংরেজি ভাষার সংমিশ্রণে নির্মিত এই নাটক রচনা করেছেন নাট্যকার বাক্বার বকুল এবং নির্দেশনা দিয়েছেন খোয়াজ রহিম সবুজ।

নাটক সম্পর্কে নাটকের নির্দেশক খোয়াজ রহিম সবুজ বলেন, "চা শ্রমিকদের জীবনের গল্পনির্ভর মুল্লুক নাটকটি নাট্যকার বাক্বার বকুলের এক অনবদ্য সৃষ্টি। নাটকে দেখা যাবে বৃটিশ শাসনামল থেকে শুরু করে আজ পর্যন্ত চা শ্রমিকরা কিভাবে জীবনযাপন করে আসছে। এছাড়া দেখা যাবে বাঙালির বিভিন্ন আন্দোলন সংগ্রামে চা শ্রমিকরা কিভাবে অবদান রেখে আসছে। আমি চেষ্টা করেছি বিভিন্ন ক্রিয়া যুক্ত করে এই গল্পটি দর্শকদের মাঝে তুলে ধরতে। তাছাড়া নাটকের কলাকুশলীরা অক্লান্ত পরিশ্রম করেছেন এই নাটকটি মঞ্চায়নের জন্য। আশা করি সকলের সহযোগিতায় আমাদের এই ক্ষুদ্র প্রয়াস সার্থক হবে।"

উল্লেখ্য, বাক্বার বকুলের রচনা ও নির্দেশনায় 'মুল্লুক' নাটকটি ইতিমধ্যে ঢাকা শিল্পকলা একাডেমির প্রযোজনায় বিভিন্ন জায়গায় বেশ কয়েকটি প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে এবং প্রশংসিত হয়েছে।

'মুল্লুক' নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, মাহবুব আহমদ, বাবুল আহমদ, নূরজাহান জেসমিন, শাহ শরীফ উদ্দিন, ফারজানা জাহান শারমিন, ফারহানা জাহান তারিন, এনামুল হক, ফারহীন জাহান নুবা, পিংকি রায়, জুবায়ের আহমদ, রাজা চৌধুরী, আরিফ আহমেদ, নাদিম আমিন ইজেল সহ মোট ২১ জন নাট্যশিল্পী।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.