Sylhet Today 24 PRINT

চা শ্রমিকদের সুখ-দুঃখ ও সংগ্রামের ইতিহাস নিয়ে নাটক ‘মুল্লুক’ মঞ্চায়িত

সিলেটটুডে ডেস্ক |  ২২ মার্চ, ২০১৭

চা শ্রমিকদের জীবনধারা, তাঁদের সুখ-দুঃখ ও সংগ্রামের ইতিহাস নিয়ে সিলেটের মঞ্চে মঞ্চায়িত হয়েছে নাট্যালোক সিলেটের নতুন প্রযোজনা নাটক ‘মুল্লুক’।

বুধবার (২২ মার্চ) সন্ধ্যা ৭টায় সম্মিলিত নাট্য পরিষদ সিলেট এর আয়োজনে একুশের চেতনার আলোকে নাট্য প্রদর্শনীর দ্বিতীয় দিনে কবি নজরুল অডিটোরিয়াম মঞ্চে নাটকটি মঞ্চায়িত হয়।

চা শ্রমিকদের জীবনের গল্প নির্ভর এই নাটকে মোট ৩টি পটভূমি তুলে ধরা হয়েছে। প্রথম পটভূমিতে চা শ্রমিকদের জীবনধারা ও অধিকার আদায়ের লড়াই, দ্বিতীয় পটভূমিতে দেশ ভাগের সময় হিন্দু-মুসলমান বিচ্ছিন্নতা ও তৃতীয় পটভূমিতে বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে চা শ্রমিকদের উপর নির্যাতন ও মুক্তিযুদ্ধে চা শ্রমিকদের অংশগ্রহণ তুলে ধরা হয়েছে।

চা শ্রমিকদের প্রচলিত ভাষা উর্দু, বাংলা ও ইংরেজি ভাষার সংমিশ্রণে নির্মিত এই নাটক রচনা করেছেন নাট্যকার বাকার বকুল এবং নির্দেশনা দিয়েছেন খোয়াজ রহিম সবুজ।

নাটক সম্পর্কে নাটকের নির্দেশক খোয়াজ রহিম সবুজবলেন, “চা শ্রমিকদের জীবনের গল্প নির্ভর ‘মুল্লুক’ নাটকটি নাট্যকার বাকার বকুলের এক অনবদ্য সৃষ্টি। নাটকে বৃটিশ শাসনামল থেকে শুরু করে আজ পর্যন্ত চা শ্রমিকরা কিভাবে জীবন যাপন করে আসছে তা প্রতিফলিত হয়েছে। এছাড়া বাঙালির বিভিন্ন আন্দোলন-সংগ্রামে চা শ্রমিকরা কিভাবে অবদান রেখে আসছে তাও ফুটে উঠেছে।

‘মুল্লুক’ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মাহবুব আহমদ, বাবুল আহমদ, নূরজাহান জেসমিন, শাহ শরীফ উদ্দিন, ফারজানা জাহান শারমিন, ফারহানা জাহান তারিন, এনামুল হক, ফারহীন জাহান নুবা, পিংকি রায়, জুবায়ের আহমদ, রাজা চৌধুরী, আরিফ আহমেদ, নাদিম আমিন ইজেলসহ মোট ২১ জন নাট্যশিল্পী।

প্রদর্শনীর তৃতীয় দিনে বৃহস্পতিবার (২৩ মার্চ) সন্ধ্যা ৭টায় স্পৃহা থিয়েটারের প্রযোজনায়, আব্দুল্লাহ আল মামুন রচিত ও মনিরআহমেদ নির্দেশিত নাটক 'সুবচন নির্বাসনে’ মঞ্চায়িত হবে।

উল্লেখ্য, প্রতি বছরের মতো এবারও একুশের চেতনার আলোকে নাট্য প্রদর্শনীর আয়োজন করেছে সম্মিলিত নাট্য পরিষদ সিলেট। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও সিলেট সিটি কর্পোরেশনের সহযোগিতায় মঙ্গলবার (২১ মার্চ) থেকে শুরু হয় এ নাট্য প্রদর্শনী।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.