Sylhet Today 24 PRINT

সিলেটে বিশ্ব নাট্য দিবসে মানবিক মূল্যবোধে জঙ্গিবাদ নির্মূলের প্রত্যয়

সিলেটটুডে ডেস্ক |  ২৮ মার্চ, ২০১৭

সিলেটের সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম চালিকাশক্তি সম্মিলিত নাট্য পরিষদ সিলেট এর মহান একুশের আলোকে আয়োজিত নাট্য প্রদর্শনীর সমাপনী দিন ছিল সোমবার (২৭ মার্চ)। এদিন বিকাল ৪টা থেকে কবি নজরুল অডিটোরিয়ামের মুক্তমঞ্চে সমাপনী ও বিশ্ব নাট্য দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত হয় প্রতিবাদী গান, কবিতা ও নাটক।

বিশ্ব নাট্য দিবসে শোভাযাত্রাসহ বর্ণাঢ্য আয়োজন করার কথা থাকলেও সিলেটের দক্ষিণ সুরমার শিববাড়ি এলাকায় জঙ্গি হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুরো অনুষ্ঠানটি এক প্রতিবাদী জঙ্গি বিরোধী সাংস্কৃতিক অনুষ্ঠানে রূপ নেয়।

সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমদ মিশু’র সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠান ও বিশ্ব নাট্য দিবসের আয়োজন 'মানবিক মূল্যবোধ অটুট থাক, জঙ্গিবাদ নিপাত যাক’ এই স্লোগানে অনুষ্ঠানের শুরুতেই জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়।

এরপর সিলেটে জঙ্গি হামলায় নিহতদের স্মরণে দাড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। নাট্য পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্তের পরিচালনায় বিশ্ব নাট্য দিবসের আন্তর্জাতিক বাণী পাঠ করেন সম্মিলিত নাট্য পরিষদ এর প্রধান পরিচালক অরিন্দম দত্ত চন্দন।

মানবিক মূল্যবোধে জঙ্গিবাদ নির্মূলের প্রত্যয়ে কবি নজরুল অডিটোরিয়াম মুক্তমঞ্চে একে একে অনুষ্ঠান পরিবেশন করেন মৃত্তিকায় মহাকাল, নগরনাট সিলেট, থিয়েটার সিলেট, নাট্যালোক সিলেট, কথাকলি সিলেট, থিয়েটার মুরারিচাঁদ এবং একক গণসংগীত পরিবেশন করেন অংশুমান দত্ত অঞ্জন, নিলেন্দু ভট্টাচার্য ও শান্তনু সেন তাপ্পু।

উল্লেখ্য, প্রতিবছরের মতো এবারও মহান একুশের আলোকে নাট্য প্রদর্শনীর আয়োজন করে সম্মিলিত নাট্য পরিষদ সিলেট। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও সিলেট সিটি কর্পোরেশনের সহযোগিতায় গত মঙ্গলবার (২১ মার্চ) থেকে শুরু হয় এ নাট্য প্রদর্শনী।

নাট্য প্রদর্শনীতে এবারই প্রথম বিভিন্ন নাটকের দলের নাটকের ছবির প্রদর্শনীর আয়োজন করা হয় এবং বিশ্ব নাটকের উল্লেখযোগ্য ব্যক্তিবর্গের সংক্ষিপ্ত জীবনী তুলে ধরা হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.