Sylhet Today 24 PRINT

একটা এলাকাকে চেনা যায় ওই এলাকার নাটক দিয়ে: প্রবীর গুহ

দেবব্রত চৌধুরী লিটন |  ২০ মার্চ, ২০১৮

ভারতের পশ্চিমবঙ্গের নাট্যকার ও পরিচালক প্রবীর গুহ সম্প্রতি সিলেটে এসেছেন সম্মিলিত নাট্য পরিষদ আয়োজিত ‘দুই বাংলা নাট্য উৎসব’ এ যোগ দিতে। ১৯৭৭ সালে ভারতে অল্টারনেটিভ লিভিং থিয়েটার (এএলটি) প্রতিষ্ঠা করেন প্রবীর গুহ। ২০০৮ সালে নাটক রচনা ও পরিচালনার জন্য তিনি ভারতের সংগীত ও নাট্য একাডেমি পদক লাভ করেন। এ ছাড়াও অসংখ্য পদক ও সম্মাননা পেয়েছেন গুনী এই শিল্পী।

সোমবার (১৯ মার্চ) সন্ধ্যায় সম্মিলিত নাট্যপরিষদের 'দুই বাংলা নাট্য উৎসব' শুরুর আগে  সিলেটের নাটক ও নাট্য সংগঠন নিয়ে কথা বলেন প্রবীর গুহ।

প্রবীর গুহ বলেন, সিলেটে নাটকের প্রাণ আছে। সিলেটের ২১টি নাট্য সংগঠন নিয়ে সম্মিলিত নাট্য পরিষদ নামে একটি সংগঠন রয়েছে। যে সংগঠনটি নাটকের জন্য কাজ করে যাচ্ছে। এমন সংগঠনের খুবই বিরল। কলকাতাসহ কিছু কিছু স্থানে হাতেগোনা এমন কয়েকটি সংগঠন থাকলেও দলগুলোর নিজেদের কোন্দল ও নেতাদের নিজের দলের আধিপত্য বিস্তারের প্রচেষ্টার কারণে এ ধরনের সার্বজনীন প্রয়াসগুলো আলাদা ভাবে নজর কাড়ে না। সিলেটে এসে এখানকার নাট্যকর্মিদের নিজের দল নিয়ে আলাদা করে ভাবতে দেখিনি কখনই। থিয়েটার যদি করতেই হয় তাহলে সিলেটের মতো সবাইকে নিয়েই করতে হবে।

তিনি বলেন, একটা এলাকাকে চেনা যায় ওই এলাকার নাটক দিয়ে। মানুষ হবার প্রেরণা পাওয়া যায় থিয়েটার থেকে। সিলেটের নাট্যকর্মীদের নাটক দেখিনি তবে নাটকের মহড়া দেখেছি। সিলেটে বাণিজ্যিক থিয়েটার হবার সুযোগ কম। বাণিজ্যিক না হবার কারণে শুধুমাত্র মানুষের জন্যই কাজ করতে হবে এখানকার নাট্যকর্মীদের।

প্রবীর গুহ সিলেটের নাট্যকর্মীদের সপ্তাহে অন্তত দুইদিন শুক্র ও শনিবার ছুটির দিনে নিয়মিত প্রদর্শনীতে যাওয়া উচিত বলে মন্তব্য করেন। এ ক্ষেত্রে মিলনায়তন পাওয়া ও প্রচারের দায়িত্ব সম্মিলিত নাট্য পরিষদকেই নিতে হবে বলে জানান। নাটকের দর্শক সংগ্রহের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমকে ব্যবহারের পরামর্শ তাঁর। আর এটি বাস্তবায়ন হলে সিলেটে নিয়মিত নাট্য চর্চা আরো বেগবান হবে বলে মনে করেন প্রবীর গুহ।

সিলেটে নাট্যকর্মীরা বিনা পারিশ্রমিকে কাজ করেন, এভাবে কতদিন চলবে প্রশ্ন রেখে তিনি বলেন, সিলেটের নাট্যকর্মীদের শুরুতে কম হলেও পারিশ্রমিকের সংস্থান হওয়া উচিত। তাঁর নিজের থিয়েটার (এএলটি)-এর কর্মীরা তাদের কাজ অনুযায়ী পারিশ্রমিক পান বলে জানান প্রবীর।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.