Sylhet Today 24 PRINT

দ্বিতীয় সমাবর্তনের জন্য সম্পূর্ন প্রস্তুত মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়

৩১ জানুয়ারি সিলেট জেলা ক্রীড়া কমপ্লেক্স-এ অনুষ্ঠিত যাচ্ছে মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়ের ২য় সমাবর্তন। সমাবর্তনকে ঘিরে শেষ হয়েছে সবরকমের প্রস্তুতি

নিজস্ব প্রতিবেদক |  ২৮ জানুয়ারী, ২০১৫


৩১ জানুয়ারি সিলেট জেলা ক্রীড়া কমপ্লেক্স-এ অনুষ্ঠিত যাচ্ছে মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়ের ২য় সমাবর্তন।
 সমাবর্তনকে ঘিরে শেষ হয়েছে সবরকমের প্রস্তুতি  ।  ১৩৮২জন স্নাতককে নিয়ে এই সমাবর্তন অনুষ্ঠানে রাষ্ট্রপতি’র বিশেষ প্রতিনিধি হিসেবে শিক্ষামন্ত্রী নরুল ইসলাম নাহিদ এমপি’র সভাপতিত্বে  ভারতের দিল্লী বিশ্ববিদ্যালয়ের সাবেক রবীন্দ্র অধ্যাপক ও আসাম বিশ্ববিদ্যালয়’র সাবেক উপাচার্য অধ্যাপক ড. তপোধীর ভট্টাচার্য সমাবর্তন বক্তৃতা প্রদান করবেন।

প্রতিষ্ঠার সাত বছর পর ২০১০ সালের ২২ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের ১ম সমাবর্তন অনুষ্ঠিত হয়। ৫ বছরের কম সময়েও এবার  অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের ২য় সমাবর্তন।
এ উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে চলছে শেষ মুহূর্তের উৎসব প্রস্তুতি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীদের মধ্যে এ আয়োজন নিয়ে রয়েছে ব্যাপক উদ্দীপনা। এছাড়াও প্রাক্তন শিক্ষার্থীরা এ সমাবর্তন উপলক্ষ্যে অতীত স্মৃতিকে রোমন্থন করার দিন গুনছেন।

১ম সমাবর্তনের পর থেকে ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে ৫টি বিভাগে স্নাতক সমাপ্ত করা ১৩৮২জন এবার সমাবর্তনে অংশ নেবেন। তার মধ্যে চ্যান্সেলর স্বর্ণপদক লাভ করছেন ৬জন স্নাতক। তবে এ সমাবর্তনে কাউকে উপাচার্য স্বর্ণপদক প্রদান করা হচ্ছে না বলে জানানো হয়। ১ম সমাবর্তনের থেকে প্রায় তিনগুণ বেশি স্নাতক ডিগ্রি লাভ করবেন ।

৩১ জানুয়ারি সকাল সাড়ে ৯ টায় সিলেট নগরীর মেন্দিবাগে অবস্থিত সিলেট জেলা ক্রীড়া কমপ্লেক্স-এ অতিথিদের আসন গ্রহণের মধ্য দিয়ে শুরু হবে ২য় সমাবর্তন অনুষ্ঠান। এরপর রাষ্ট্রপতি’র বিশেষ প্রতিনিধি শিক্ষামন্ত্রীর উপস্থিতিতে সমাবর্তন শোভাযাত্রা নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করবে। শিক্ষামন্ত্রী সমাবর্তনের উদ্বোধন ঘোষণার পর স্বাগত বক্তব্য রাখবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. সালেহ উদ্দিন। সমাবর্তন বক্তৃতা, স্নাতকদের মধ্যে ডিগ্রী ও চ্যান্সেলর স্বর্ণপদক প্রদানের পর ভাষণ প্রদান করবেন মেট্রোপলিটন ইউনিভার্সিটি’র বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন’র চেয়ারম্যান (প্রতিমন্ত্রী) অধ্যাপক ড. এ. কে. আজাদ চৌধুরী।

বিশ্ববিদ্যালয়ের উপচার্য অধ্যাপক ড.সালেহ উদ্দিন বলেন, " সমাবর্তন আয়োজনকে ঘিরে সবরকমের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে । রাজনৈতিক অস্থিরতার মধ্যে সমাবর্তন অনুষ্ঠান হওয়ায় নিরাপত্তার ব্যাপারে নেয়া হয়েছে বাড়তি ব্যবস্থা । " 

এবার সকল স্নাতকদের মধ্যে ডিগ্রি গ্রহণের গাউনটি স্থায়িভাবে প্রদান করা হবে। তাছাড়া সকল অংশগ্রহণকারী স্নাতকদের জন্য রয়েছে ব্যাগ, মগ, ক্যালেন্ডারসহ বিশেষ উপহার। সমাবর্তন অনুষ্ঠানের আগের দিন রাতে রোজভিউ হোটেলে আমন্ত্রিত অতিথিদের জন্য বিশেষ নৈশভোজের আয়োজন করা হয়েছে। এছাড়াও সমাবর্তন দিবসের রাতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও আয়োজক শিক্ষার্থীদের জন্য আনন্দভোজের আয়োজন করা হয়েছে।

সিলেট নগরীর জিন্দাবাজারে আল হামরা শপিং সিটির অস্থায়ী ক্যাম্পাসে ২০০৩ সালে কার্যক্রম শুরু করে এই বিশ্ববিদ্যালয় । এখনো স্থায়ী ক্যাম্পাসে স্থানান্তরিত না হলেও শীঘ্রই তা করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা ।
৬টি বিষয়ে শতাধিক শিক্ষক ও প্রায় দুই হাজার শিক্ষার্থী নিয়ে চলছে এই বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম।




টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.