Sylhet Today 24 PRINT

অনলাইন ক্লাস নিতে শিক্ষক-শিক্ষার্থীদের লজিস্টিক সাপোর্ট দিবে শাবি কর্তৃপক্ষ

শাবি প্রতিনিধি |  ২৩ জুলাই, ২০২০

করোনায় অনলাইন ক্লাসের মাধ্যমে শিক্ষা কার্যক্রম চালিয়ে নিতে শিক্ষক-শিক্ষার্থীদের লজিস্টিক সাপোর্ট দিয়ে সহযোগিতা করার সিদ্ধান্ত নিয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (২৩ জুলাই) বিষয়টি নিশ্চিত করেন সিন্ডিকেট সদস্য ও বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম।

তিনি জানান, অনলাইনে শিক্ষাকার্যক্রম চালিয়ে নিতে বিশ্ববিদ্যালয়ের ২১৭ তম সিন্ডিকেট সভায় শিক্ষক-শিক্ষার্থীদের লজিস্টিক সাপোর্ট দেয়ার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এর জন্য ইতিমধ্যে গ্রামীণ ফোনের সঙ্গে একটি চুক্তিও হয়েছে। অন্যান্য অপারেটর এর সাথেও যোগাযোগ করা হচ্ছে। তারা সাশ্রয়ী মূল্যে শিক্ষার্থীদের ইন্টারনেট সুবিধা দিবে।

লজিস্টিক সাপোর্টের বিষয়ে তিনি বলেন, অনেক শিক্ষার্থী আছে প্রয়োজনীয় ডাটার জন্য ক্লাসে অংশ নিতে পারছে না। আমরা তাদেরকে ডাটা সুবিধা দিব। প্রত্যেক শিক্ষকদের ক্লাস নেয়ার জন্য লজিস্টিক সাপোর্ট ভাবত দশ হাজার টাকা করে দেয়া হবে। এছাড়া জুনিয়র শিক্ষকদেরকে ক্লাস নেওয়ার যন্ত্রপাতি ক্রয়ের জন্য তাদের আবেদনের ভিত্তিতে দু’বছরের জন্য পঞ্চাশ হাজার টাকার একটি লোন দেয়া হবে। যা পরবর্তীতে তাদের বেতন থেকে কেটে নেয়া হবে।

বিজ্ঞাপন

লজিস্টিক সাপোর্ট এর বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন বলেন, অনলাইন ক্লাসে অংশ নিতে আমরা শিক্ষার্থীদের যথাযথ সুবিধা নিশ্চিত করতে চাই। তাদের সর্বোচ্চ সুবিধা দিতে আমরা কাজ করে যাচ্ছি। আমরা চাই না কেউ অনলাইন শিক্ষাব্যবস্থা থেকে বাদ পড়ুক। অনেক শিক্ষার্থী ডাটার অধিক মূল্য হওয়ার তা কিনতে পারছে না। তাই আমরা সমস্যাগ্রস্ত শিক্ষার্থীদের ইন্টারনেট সুবিধা দিব।

এছাড়া শিক্ষার্থীদের স্মার্টফোন বা প্রয়োজনীয় ডিভাইস সাপোর্ট এর ব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রশাসন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সাথে কথা বলছে বলেও জানান তিনি।

করোনার সময়ে শিক্ষাব্যবস্থাকে সচল রাখতে সারাদেশে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় গুলোকে অনলাইন ক্লাস নেয়ার নির্দেশনা দেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। এরই ধারাবাহিকতায় অনলাইন ক্লাস নিচ্ছে শাবিপ্রবি। গত ১৯ জুলাই থেকে অনলাইনে নতুন সেমিস্টারের ক্লাস শুরু হয়েছে। তবে সামনে ছুটি থাকায় ঈদের পর থেকে সম্পূর্ণরূপে চলতি সেমিস্টারের ক্লাস শুরু হবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.