Sylhet Today 24 PRINT

লিডিং ইউনিভার্সিটির আইন বিভাগের লিগ্যাল এইড বিষয়ক সেমিনার

সিলেটটুডে ডেস্ক |  ০৬ ডিসেম্বর, ২০২০

সিলেটের প্রথম বেসরকারী বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটির আইন বিভাগের উদ্যোগে রবিবার (৬ ডিসেম্বর) সকাল ১১ টায় আইনগত সহায়তা প্রদান আইন, ২০০০ এর উপর  "Legal Aid Services Act 2000: From Theory to Practice” শীর্ষক ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে লিডিং ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য  বনমালী ভৌমিক এবং প্রধান আলোচক হিসেবে সিলেট জেলা লিগ্যাল এইড অফিসার মামুনুর রহমান সিদ্দিক উপস্থিত ছিলেন। এতে সভাপতিত্ব করেন আইন বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক মো. রাশেদুল ইসলাম।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বনমালী ভৌমিক বলেন, মানবিক হয়ে আইনগতভাবে সাধারণ মানুষকে সহায়তা করাতে লিগ্যাল এইড এর ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। তিনি বলেন, গরীব এবং অসহায় ক্ষতিগ্রস্ত ব্যক্তির আত্মপক্ষ সমর্থনের সুযোগ এবং আইনেরর আশ্রয়ের সুযোগ করে দিতে হবে। সাংবিধানিক অধিকার এবং হিউম্যান রাইটস এর উপলব্ধি থেকে সকলের জন্য সমান সুযোগ, মানুষের মধ্যে এ চেতনাকে উজ্জীবিত করতে হবে।  

জ্যৈষ্ঠ সহকারী জজ এবং সেমিনারের প্রধান বক্তা মামুনুর রহমান সিদ্দিক আইনগত সহায়তা প্রদান আইন, ২০০০- এর আওতায় সরকার কর্তৃক গৃহীত চলমান বিভিন্ন কার্যক্রম নিয়ে আলোচনা করেন।এসময় আইনগত সহায়তা বিষয়ের উপর তিনি লিখিত প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি বলেন, বর্তমানে লিগ্যাল এইডের জেলা, উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে বিভিন্ন কমিটি রয়েছে যেগুলো সুবিন্যাস্ত প্রক্রিয়ায় জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার নির্দেশনা অনুযায়ী জনসাধারণকে সেবা প্রদান করে যাচ্ছে। এক্ষেত্রে বিভিন্ন আইনে উল্লিখিত বিচার পূর্ব, বিচারকালীন এবং বিচার পরবর্তী পর্যায়ে আইনগত সহায়তা প্রদানের বিধানগুলি আলোচনা করেন তিনি। লিগ্যাল এইড কোন আনুষ্ঠানিক আদালত নয় উল্লেখ করে তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, লিগেল এইড অফিস সরকারের আইনগত সহায়তা প্রদান প্রকল্পের আওতায় সাধারণ মানুষ বিশেষ করে সমাজের দরিদ্র্য-অসহায় এবং নিম্নয়ায়ের অসচ্ছল ও কর্মহীন মানুষ, বিধবা, স্বামীপরিত্যাক্তা এবং সহায়সম্বলহীন নারী, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, ভূমিহীন কৃষক এবং সুবিধাবঞ্চিত প্রান্তিক পরিবারসহ ছিন্নমূল মানুষকে আইনগত সহায়তা প্রদান করে থাকে। আইনের দৃষ্টিতে সবাই সমান এবং সকলেই আইনের আশ্রয়লাভের অধিকারী। জনগণের দোরগোড়ায় ন্যায়বিচার পৌঁছে দেওয়ার লক্ষ্য সামনে রেখে জেলা আইনগত সহায়তা প্রদান অফিস বিরোধপূর্ণ বিষয়ের শান্তিপূর্ণ সমাধানে আদালতের সাথে একযোগে কাজ করে বিদ্যমান বিরোধ নিষ্পত্তিতে কাজ করে থাকে। টেকনিক্যাল এবং আর্থিকভাবে সহায়তা করে সমস্যার সমাধান করে থাকে। উচ্চ আদালত ও শ্রম আদালতসহ অন্যান্য আদালতে লিগ্যাল এইডের ভূমিকা রয়েছে। তিনি আরও জানান, একজন নাগরিক ইউনিয়ন পর্যায়ে ডিজিটাল অ্যাপসের মাধ্যমে এবং জরুরী নাম্বারে বিনা খরচে আবেদন এবং অভিযোগ দাখিল করতে পারবেন লিগ্যাল এইডের সেবা পাবার জন্য। তাছাড়া সরাসরি যোগাযোগের মাধ্যমেও সেবা নিতে পারবেন। তিনি আরও বলেন, প্রচার এবং প্রসারের লক্ষ্যে ইতোমধ্যে লিগ্যাল এইড ডিজিটাল বিলবোর্ড এবং ভিডিও প্রচারের মাধ্যমে আইনগত সেবা প্রদানের সিদ্ধান্ত নিয়েছে।

সেমিনারে লিডিং ইউনিভার্সিটির আইন বিভাগের এলএলবি (সম্মান) এবং মাস্টার্স তথা এলএলএম প্রোগ্রামের শিক্ষার্থীরা অংশ নেন। আলোচনা শেষে প্রশ্নত্তোর পর্বে ছাত্র-ছাত্রীদের উপস্থাপিত বিভিন্ন প্রশ্নের প্রেক্ষিতে তিনি আইনগত সহায়তা প্রদান আইন, ২০০০ -এর তাত্ত্বিক ও ব্যবহারিক বিভিন্ন দিক তোলে ধরেন।
 
লিডিং ইউনিভার্সিটির আইন বিভাগের প্রভাষক মো. আসরাফ উদ্দিনের সঞ্চালনায় এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন লিডিং ইউনিভার্সিটির কলা ও আধুনিক ভাষা অনুষদের ডিন অধ্যাপক নাসির উদ্দিন আহমেদ। এসময় দেশে ক্রমবর্ধমান মামলা জট এবং তা থেকে নিষ্কৃতি পেতে রাষ্ট্রের করনীয় সম্পর্কে আলোকপাতের পাশাপাশি বিভিন্ন কার্যকর পরামর্শ প্রদান করেন তিনি। ন্যায় বিচার পাওয়া রাষ্ট্রের প্রতিটি মানুষের মৌলিক অধিকার। তাই স্বাধীন বাংলাদেশে বিচারিক সেবা বিনামূল্যে মানুষের দ্বারপ্রান্তে পৌঁছে দেওয়ার বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন তিনি।

সেমিনারে আইনগত সহায়তা প্রদানের উপর আলোচনায় আরও অংশ নেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মেজর (অব.) মো শাহ আলম, পিএসসি। সেমিনারে লিডিং ইউনিভার্সিটির আইন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ অংশগ্রহণ করেন। 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.