Sylhet Today 24 PRINT

বহুবছরের স্বপ্নপূরণ: প্রতিষ্ঠাবার্ষিকীতে সিকৃবির দ্বিতীয় ক্যাম্পাসের জমি হস্তান্তর

সিকৃবি প্রতিনিধি |  ০২ নভেম্বর, ২০১৫

সাফল্য, সম্ভাবনা নিয়ে ৯ বছর অতিক্রম করলো সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠা বার্ষিকীতে বর্ণাঢ্য সাজে সেজেছে সিকৃবি ক্যাম্পাস। দুদিন আগে থেকেই বর্ণিল আলোকসজ্জ্বা ও রোড পেইন্টিংয়ে রঙিন হয়েছে দেশের চতুর্থ কৃষি বিশ্ববিদ্যালয়টি। দুই হাজারেরও বেশি শিক্ষার্থীর প্রাণের উচ্ছাসের মিলনমেলায় পরিণত হয়েছে সিকৃবি।

সকাল ১০টায় সাদা পায়রা উড়িয়ে বর্ষপূর্তি উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম শাহি আলম পরে ৯ পাউন্ড ওজনের একটি কেক কাটা হয়। কেক কাটা শেষে শিক্ষার্থীদের নিয়ে একটি বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়। নানা রঙে ও পোশাকে সজ্জিত এ শোভাযাত্রাটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে শিক্ষার্থীদের অংশগ্রহণে এক জাকজমকপূর্ণ সাংস্কৃতিক অনুষ্ঠানে গান, নাচসহ বিভিন্ন সাংস্কৃতিক আয়োজন করা হয়।

এদিকে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে আজ একটি স্বপ্নপূরনের দিন। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের বহিঃক্যাম্পাস হিসেবে ফেঞ্চুগঞ্জ-তামাবিল বাইপাস সড়ক সংলগ্ন খাদিম নগর এলাকায় ১২.২৯ একর জায়গা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীতে সিলেট জেলা প্রশাসন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে বুঝিয়ে দিয়েছে। বেলা বারটায় সিলেট জেলা প্রশাসনের প্রতিনিধি হিসেবে অতিরিক্ত ভুমি দখল কর্মকর্তা মোঃ আশরাফুল ইসলাম সিকৃবির ভিসি প্রফেসর ড. মোঃ গোলাম শাহি আলমের হাতে জমির দলিল তুলে দেন।

উক্ত বহিঃক্যাম্পাসে ৮ কোটি ৩৬ লক্ষ টাকা ব্যয়ে ভূমি উন্ন্য়ন, ৮ তলা বিশিষ্ট একাডেমিক ভবন ২০ লক্ষ টাকা ব্যয়ে গবাদিপ্রাণির নির্মান,১৫ কোটি ৪৮ লক্ষ টাকা ব্যয়ে ৮ তলা বিশিষ্ট একাডেমিক ভবন ২০ লক্ষ টাকা ব্যয়ে গবাদিপ্রাণির নির্মান, ৭১ লক্ষ টাকা ব্যয়ে ২ তলা বিশিষ্ট একাডেমিক ল্যাবরেটরি এনিম্যাল সেড, ১ কোটি ৯৫ লক্ষ টাকা ব্যয়ে ১ তলা বিশিষ্ট ডেইরি সেড, ৪০ লক্ষ টাকা ব্যয়ে আধা পাকা ব্রয়লার সেড, ৪০ লক্ষ টাকা ব্যয়ে বিশিষ্ট আধা পাকা লেয়ার সেড, ৪০ লক্ষ টাকা ব্যয়ে আধা পাকা হাঁসের সেড, ১৫ কোটি ১ লক্ষ টাকা ব্যয়ে গ্রীন ওয়াল নির্মান, ১৭ লক্ষ টাকা ব্যয়ে সাব ষ্টেশন ও সংযোগ সড়ক নির্মান, ৬৮লক্ষ টাকা ব্যয়ে এইচ বিবি রাস্তা নির্মান, ১৪ লক্ষ টাকা ব্যয়ে ২টি ডিপ টিউবওয়েল স্থাপন, ৭৯ লক্ষ টাকা ব্যয়ে ২৫০ কেবি সাব ষ্টেশনের যন্ত্রপাতি সরবরাহ ও স্থাপন করা হবে।

মাত্র ৫০ একর জমি নিয়ে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস যাত্রা করেছিল যার বেশির ভাগ টিলা ও জঙ্গলবেষ্টিত। শিক্ষক বা শিক্ষার্থীরা গবেষণার জন্য জমি ব্যবহার দুষ্কর হয়ে উঠেছিল। নতুন জমি পাওয়ার সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সাফল্যের ঝুড়িতে নতুন ফসল উঠলো বলে ধারনা করা হচ্ছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.