Sylhet Today 24 PRINT

সুরেশরঞ্জন বসাককে মেট্রোপলিটন ইউনিভার্সিটির অভিনন্দন

সিলেটটুডে ডেস্ক |  ২৬ জানুয়ারী, ২০২১

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির কোষাধ্যক্ষ এবং মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সুরেশ রঞ্জন বসাক। অনুবাদ সাহিত্যের জন্য তিনি এ পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। এই পুরস্কারের জন্য মনোনীত হওয়ায় তাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী ও উপাচার্য অধ্যাপক ড. মো. সালেহ উদ্দিন।

সোমবার এ বছরের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী। তিনি জানান, এ বছর অনুবাদ সাহিত্যে অধ্যাপক ও অনুবাদক সুরেশ রঞ্জন বসাক পাচ্ছেন বাংলা একাডেমি পুরস্কার।

অধ্যাপক ড. সুরেশ রঞ্জন বসাকের জন্ম ১৯৫৩ সালে, চট্টগ্রামে। চট্টগ্রাম বিশ^বিদ্যালয় থেকে মাস্টার্স ও পিএইচডি সম্পন্ন করেন। দীর্ঘদিন ধরে তিনি সিলেটের মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে কর্মরত রয়েছেন। সুরেশ রঞ্জন বসাকের প্রকাশিত প্রবন্ধ ৫১টি, গ্রন্থ আছে ২১টি। তাঁর গ্রন্থসমূহের মধ্যে রয়েছে- সাহিত্য: নিকট সময় দূরের দেশ, কালের কবিতা ও অন্যান্য প্রবন্ধ, শতাব্দির সাহিত্য, গাব্রিয়েল গার্সিয়া মার্কেসের গল্প, কাবুলের গ্রন্থবণিক, দ্য প্রফেট, রীবন্দ্রনাথ ও তিরিশোত্তর বাংলা কবিতা প্রভৃতি।

এদিকে, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারের জন্য মনোনীত হওয়ায় মেট্রোপলিটন ইউনিভার্সিটি পরিবারের পক্ষ থেকে সুরেশ রঞ্জন বসাককে অভিনন্দিত করা হয়েছে। এক অভিনন্দন বার্তায় বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী ও উপাচার্য অধ্যাপক ড. মো. সালেহ উদ্দিন বলেন, ‘১৯৫৫ সালে বাংলা একাডেমি প্রতিষ্ঠার ৫ বছর পর ১৯৬০ সাল থেকে নিয়মিতভাবে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার প্রদান করা হচ্ছে। অত্যন্ত সম্মানজনক এই পুরস্কারে সুরেশ রঞ্জন বসাক মনোনীত হওয়ায় আমরা আনন্দিত ও গর্বিত। বাংলা সাহিত্য সম্ভারে তিনি আরও বহুদিন মূল্যবান রত্ন যোগ করে যাবেন, এই আমাদের প্রত্যাশা।’

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.