Sylhet Today 24 PRINT

শাবিতে গবেষণা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুক্রবার

শাবিপ্রবি প্রতিনিধি |  ২৫ ফেব্রুয়ারী, ২০২১

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) স্কুল অব এপ্লাইড সাইন্সেস এন্ড টেকনোলজির উদ্যোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে তিন দিনব্যাপী প্রযুক্তি, গবেষণা, উদ্ভাবন ও শিক্ষা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন ICERIE-2021। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) ৬ষ্ঠ বারের মতো আয়োজিত হবে এ সম্মেলন।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের প্রেসক্লাব কার্যালয়ে সাংবাদিকের সাথে সংবাদ সম্মেলনের মাধ্যমে বিষয়টি জানান ICERIE-21এর সভাপতি ও স্কুল অব এপ্লাইড সাইন্সেস এন্ড টেকনোলজির ডিন অধ্যাপক ড. মুশতাক আহমদ।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে অধ্যাপক ড. মুশতাক আহমদ বলেন, করোনা মহামারির কারণে প্রথমবারের মত আন্তর্জাতিক এই সম্মেলনটি অনলাইনে অনুষ্ঠিত হবে। সম্মেলনটি শুক্রবার সকাল সাড়ে দশ টায় বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনের ভার্চুয়াল ল্যাবে উদ্বোধন করা হবে। সম্মেলনটি চলবে রোববার (২৮ ফেব্রুয়ারি) পর্যন্ত। অনুষ্ঠানটি জুম অ্যাপ ও ফেসবুক লাইভের মাধ্যমে সরাসরি পরিচালিত হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ডাক, টেলি যোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী মোস্তফা জব্বার। এ সময় প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এবং কনফারেন্সের পৃষ্ঠপোষক কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম।

বিজ্ঞাপন

আন্তর্জাতিক এ কনফারেন্স প্ল্যানারি, টেকনিক্যাল ও পোস্টার মিলিয়ে মোট তিনটি সেশনে অনুষ্ঠিত হবে । প্ল্যানারি সেশনে দেশ- বিদেশের প্রখ্যাত অধ্যাপক ও গবেষকরা চারটি কি-নোট ও ছয়টি ইনভাইটেড পেপার উপস্থাপন করবেন। এছাড়া কনফারেন্সে ১৫৬টি গবেষণা প্রবন্ধ ও ১০টি পোস্টার পেপার উপস্থাপন করা হবে।

কনফারেন্সে সিভিল ইঞ্জিনিয়ারিং, এনভায়রনমেন্ট অ্যান্ড আর্কিটেকচার; কম্পিউটার সায়েন্স, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স, মেকানিক্যাল, ম্যানুফ্যাকচারিং অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং এবং কেমিক্যাল, ফুড, পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং এ  প্রতিটি ক্যাটাগরিতে একটি করে মোট পাঁচটি ‘বেস্ট পেপার’ অ্যাওয়ার্ড দেয়া হবে। এছাড়া একটি ‘বেস্ট পোস্টার’ এওয়ার্ডও দেয়া হবে।

তৃতীয় দিন রবিবার (২৮ ফেব্রুয়ারি) সম্মেলনের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এসময় প্রধান অতিথি হিসেবে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এবং বিশেষ অতিথি হিসেবে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম উপস্থিত থাকবেন। এতে সভাপতিত্ব করবেন কনফারেন্সের সভাপতি ও স্কুল অব এপ্লাইড সায়েন্সেস এন্ড টেকনোলজির ডিন অধ্যাপক ড. মুশতাক আহমদ।

বিজ্ঞাপন

আন্তর্জাতিক এ কনফারেন্সে বাংলাদেশ ছাড়াও ইউএসএ, ইটালি বেলজিয়াম, বেলারুশ, কানাডা, মিশর, ফিলিপাইন, স্পেন, দক্ষিণ কোরিয়া, জার্মানি, মালয়েশিয়া ও ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষকরা অংশ নিবেন।

সংবাদ সম্মেলনে আন্তর্জাতিক কনফারেন্স ICERIE-2021 এর সাধারণ সম্পাদক ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ মুহসিন আজিজ খান, যুগ্ম সম্পাদক ও আর্কিটেকচার বিভাগের অধ্যাপক ড. মো. মুস্তাফিজুর রহমান, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. ফরহাদ রাব্বী, কেমিকেল ইঞ্জিনিয়ারিং এন্ড পলিমার সায়েন্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.