Sylhet Today 24 PRINT

শাবিপ্রবিতে আন্তর্জাতিক গবেষণা সম্মেলন শুরু

শাবিপ্রবি প্রতিনিধি |  ২৬ ফেব্রুয়ারী, ২০২১

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) স্কুল অব এপ্লাইড সাইন্সেস এন্ড টেকনোলজির উদ্যোগে তিন দিনব্যাপী প্রযুক্তি, গবেষণা, উদ্ভাবন ও শিক্ষা বিষয়ক আন্তর্জাতিক কনফারেন্স ICERIE-2021 শুরু হয়েছে। ৬ষ্ঠ বারের মতো আয়োজিত হচ্ছে এ সম্মেলন।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) সকাল সাড়ে দশটায় বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনের ভার্চুয়াল ল্যাবে ডাক, টেলি যোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী মোস্তফা জব্বার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ সম্মেলন উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এবং কনফারেন্সের পৃষ্ঠপোষক কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম।

এছাড়া আন্তর্জাতিক কনফারেন্স ICERIE-2021 সভাপতি ও স্কুল অব এপ্লাইড সায়েন্সেস এন্ড টেকনোলজির ডিন অধ্যাপক ড. মুশতাক আহমদ, সাধারণ সম্পাদক ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাক্টশন ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ মুহসিন আজিজ খান, যুগ্ম সম্পাদক ও আর্কিটেকচার বিভাগের অধ্যাপক ড. মো. মুস্তাফিজুর রহমান, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. ফরহাদ রাব্বী, কেমিকেল ইঞ্জিনিয়ারিং এন্ড পলিমার সায়েন্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি জুম অ্যাপ ও ফেসবুক লাইভের মাধ্যমে সরাসরি সম্প্রচার করা হচ্ছে।

আন্তর্জাতিক এ কনফারেন্সটি প্ল্যানারি, টেকনিক্যাল ও পোস্টার মিলিয়ে মোট তিনটি সেশনে সম্পন্ন হবে। প্ল্যানারি সেশনে দেশ- বিদেশের প্রখ্যাত অধ্যাপক ও গবেষকরা চারটি কি-নোট ও ছয়টি ইনভাইটেড পেপার উপস্থাপন করবেন। কনফারেন্সে ১৫৬টি গবেষণা প্রবন্ধ ও ১০টি পোস্টার পেপার উপস্থাপন করা হবে।

কনফারেন্সে সিভিল ইঞ্জিনিয়ারিং, এনভায়রনমেন্ট অ্যান্ড আর্কিটেকচার; কম্পিউটার সায়েন্স, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স, মেকানিক্যাল, ম্যানুফ্যাকচারিং অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং এবং কেমিক্যাল, ফুড, পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং এ  প্রতিটি ক্যাটাগরিতে একটি করে মোট পাঁচটি ‘বেস্ট পেপার’ অ্যাওয়ার্ড দেয়া হবে। এছাড়া একটি ‘বেস্ট পোস্টার’ অ্যাওয়ার্ডও দেয়া হবে।

সর্বশেষ রবিবার (২৮ ফেব্রুয়ারি) সম্মেলনের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এসময় প্রধান অতিথি হিসেবে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এবং বিশেষ অতিথি হিসেবে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম উপস্থিত থাকবেন। এতে সভাপতিত্ব করবেন ICERIE-2021 এর সভাপতি ও স্কুল অব এপ্লাইড সায়েন্সেস এন্ড টেকনোলজির ডিন অধ্যাপক ড. মুশতাক আহমদ।

আন্তর্জাতিক এ কনফারেন্সে বাংলাদেশ ছাড়াও ইউএসএ, ইটালি বেলজিয়াম, বেলারুশ, কানাডা, মিশর, ফিলিপাইন, স্পেন, দক্ষিণ কোরিয়া, জার্মানি, মালয়েশিয়া ও ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষকরা অংশ নিচ্ছেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.