Sylhet Today 24 PRINT

শাবিতে \'খাদ্যই হোক পথ্য\' বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

শাবি প্রতিনিধি |  ২৫ মার্চ, ২০২১

করোনায় স্বাস্থ্যবিধি মেনে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ফুড ইঞ্জিনিয়ারিং এন্ড টি টেকনোলজি  (এফইটি) বিভাগের আয়োজনে 'খাদ্যই হোক পথ্য' বিষয়ক শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৫ মার্চ) সকালে বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান) সুনামগঞ্জের আঞ্চলিক কার্যালয়ের সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে ফুড ইঞ্জিনিয়ারিং এন্ড টি টেকনোলজি বিভাগের প্রধান অধ্যাপক ড. জি এম রবিউল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন ফুড ইঞ্জিনিয়ারিং এন্ড টি টেকনোলজি বিভাগের অধ্যাপক ড. ওয়াহিদউজ্জামান। এতে বারটান আঞ্চলিক কার্যালয়ের আঞ্চলিক প্রধান(এস এস ও) ড. মো. আব্দুর রাজ্জাক, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দপ্তর প্রধান, বিভাগের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

স্বাগত বক্তব্যে আয়োজক কমিটিকে ধন্যবাদ জানিয়ে ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, করোনাকালীন সময়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী খাবারের উপর গুরুত্ব দিতে হবে। পাশাপাশি পুষ্টি সমৃদ্ধ খাবার ও খাদ্য নিরাপত্তার বিষয়ে জোর দিতে হবে। তাছাড়া বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান)এর মিশন ও ভিশন নিয়ে বিস্তর আলোচনা করেন তিনি।

মূল প্রবন্ধ উপস্থাপনকালে অধ্যাপক ড. ওয়াহিদউজ্জামান বলেন, খাদ্যের কথা ভাবলে খাদ্যপুষ্টির কথা ও ভাবুন। করোনাকালীন সময়ে এবং স্বাভাবিক জীবনযাত্রায় আমাদের খাদ্যাভ্যাস পরিবর্তন করতে হবে। করোনা প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন খাবার বেশি করে খেতে হবে। পাশাপাশি হার্ট ডিজিজ ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কার্যকরী খাদ্য মেনু অনুসরণ করে নিয়মিত শরীরচর্চা, সবুজ শাকসবজি, আমিষ জাতীয় খাবারের উপর গুরুত্বারোপ করতে হবে।

প্রধান অতিথি বক্তব্যে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, বর্তমানে করোনার প্রকোপ দিন দিন বাড়ছে তাই সকলকে নিজ নিজ অবস্থান থেকে স্বাস্থ্যবিধি মেনে সচেতন থাকতে হবে। পুষ্টিসমৃদ্ধ খাবারের প্রতি গুরুত্ব দিতে হবে। পাশাপাশি বাচ্চাদের স্বাভাবিকভাবে বেড়ে উঠতে খাবারের মেনু ঠিক রাখতে হবে। বক্তব্য শেষে অনুষ্ঠানের উদ্বোধন করেন উপাচার্য।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.