Sylhet Today 24 PRINT

মেডিকেল ভর্তি পরীক্ষায় উপেক্ষিত স্বাস্থ্যবিধি, জনস্রোত

সিলেটটুডে ডেস্ক |  ০২ এপ্রিল, ২০২১

করোনাভাইরাস (কভিড-১৯) মহামারীর অবনতিশীল পরিস্থিতি মোকাবিলায় সরকার ঘোষিত ১৮ নির্দেশনার মধ্যেই মেডিকেল কলেজের (এমবিবিএস) ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে।

করোনা পরিস্থিতির ভয়াবহতার মধ্যে পরীক্ষা ঘিরে কেন্দ্রগুলোর সামনে পরীক্ষার্থী ও অভিভাবকদের রীতিমতো স্রোত নিমেছিল। প্রচণ্ড ভিড়ে ছিল না সামাজিক দূরতের বালাই। শুক্রবার (২ এপ্রিল) সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত দেশের ৫৫ কেন্দ্রে পরীক্ষা হয়।

১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নের পরীক্ষায় ১ লাখ ২২ হাজার ৮৭৪ জন পরীক্ষার্থী ছিলেন। করোনা সংক্রমণরোধে প্রতিটি কেন্দ্রে পরীক্ষার্থীদের প্রবেশে কড়াকড়ি আরোপ করে কর্তৃপক্ষ। কেন্দ্রে প্রবেশের কড়াকড়ি থাকলেও বাইরে দেখা গেছে ভিন্নচিত্র। বহু সংখ্যক মানুষকে একত্রে ভিড় করে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

 কেন্দ্রের সামনে নির্দিষ্ট সময়ের পূর্বে শিক্ষার্থীরা উপস্থিত হন। নির্দেশনা অনুযায়ী পরীক্ষা শুরু হওয়ার দুই ঘণ্টা পূর্বে তারা পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করেন। করোনা মহামারির মধ্যে অনুষ্ঠিত এই পরীক্ষায় কেন্দ্রের ভেতরে শিক্ষার্থীদের জন্য যথাযথ স্বাস্থ্যবিধি মানার ব্যবস্থা রাখা হলেও বাইরে স্বাস্থ্যবিধির বালাই ছিল না। প্রায় প্রতিটি কেন্দ্রেই ছিল একই চিত্র। মানা হয়নি সামাজিক দূরত্ব।

স্বাস্থ্য শিক্ষা অধিদফপ্তরের পরিচালক (চিকিৎসা-শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবিব জানান, এ বছর ১ লাখ ২২ হাজার ৮৭৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছেন। কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় সবার স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে কেন্দ্র সংখ্যা ১৯টি এবং ভেন্যু সংখ্যা ৫৫টি করা হয়েছে। পরীক্ষা কেন্দ্রের আশপাশে ফটোকপি মেশিনের দোকান বন্ধ রাখা ও কোচিং সেন্টার বন্ধ রাখাসহ অন্যান্য তৎপরতার দিকেও নজর দেওয়া হয়েছে।

তিনি বলেন, অবশ্যই মাস্ক পরে পরীক্ষা কেন্দ্রে আসতে হবে। পরীক্ষার পুরোটা সময় মাস্ক পরিহিত থাকতে হবে। যদি কেউ মাস্ক না পরে থাকে বা ভুলে না এনে থাকে তবে কিছুক্ষেত্রে মাস্ক সরবরাহ করা হতে পারে। সেটিও অবশ্য সীমিত আকারে। এছাড়াও কেন্দ্রে প্রবেশের সময় যেন পরীক্ষার্থীদের তাপমাত্রা পরিমাপ করা যায় সেজন্য কেন্দ্রগুলোতে তাপমাত্রা মাপার ব্যবস্থাও রাখা হইয়েছিলো।

এদিকে করোনা মহামারী উপেক্ষা করে এভাবে পরীক্ষা নেওয়ায় সমালোচনার ঝড় উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। অনেককেই ফেইসবুকে ভিড়ের ছবি পোস্ট করে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তের কড়া সমালোচনা করতে দেখা যায়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.