Sylhet Today 24 PRINT

মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

সিলেটটুডে ডেস্ক |  ০৪ এপ্রিল, ২০২১

দেশের মেডিকেল কলেজগুলোতে নতুন শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। প্রথম ৪ হাজার ৩৫০ জন পরীক্ষার্থীকে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে সরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ভর্তির জন্য নির্বাচিত করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

রোববার (৪ এপ্রিল) সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে এবারের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব আলী নূর। এ পরীক্ষায় প্রাথমিকভাবে যোগ্য বিবেচিত হয়েছেন ৪৮ হাজার ৯৭৫ জন। আসন সাপেক্ষে তাদের মধ্যে ৪ হাজার ৩৫০ জন পরীক্ষার্থীকে নির্বাচন করা হয়।

এবার মোট ১ লাখ ২২ হাজার ৮৭৪ জন শিক্ষার্থী মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছিলেন। তাদের মধ্যে ১ লাখ ১৬ হাজার ৭৯২ জন গত ২ এপ্রিল পরীক্ষায় অংশ নেন।

এবার মেধা তালিকায় প্রথম হয়েছেন মিশোরী মুনমুন। তিনি পাবনা মেডিকেল কলেজ থেকে পরীক্ষায় অংশ নিয়েছিলেন। তার মোট প্রাপ্ত নম্বর ২৮৭.২৫। করোনাভাইরাস মহামারীর কারণে এবার ২০২০-২০২১ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষা নিতে বিলম্ব হয়েছে। প্রায় এক বছর পর শুক্রবার সারাদেশের ৫৫টি ভেন্যুতে এ পরীক্ষা হয়।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এনায়েত হোসেন ডটকমকে বলেন, ‘প্রাথমিকভাবে সরকারি মেডিকেল কলেজে ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা দেওয়া হয়েছে। উত্তীর্ণ প্রার্থীদের মধ্য থেকে মেধা তালিকা অনুযায়ী বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পাবে শিক্ষার্থীরা।’

তিনি বলেন, ‘এটা যারা উত্তীর্ণ হয়েছেন তাদের সবার তালিকা শিক্ষার্থীদের কাছে চলে যাবে। শিক্ষার্থীরা দেখতে পাবে তারা উত্তীর্ণ হয়েছে কিনা। আমরা সরকারি মেডিকেলের তালিকা দিয়েছি। বেসরকারি মেডিকেল কলেজগুলো ভর্তির জন্য ইনভাইট করবে। মেরিট লিস্টে যারা আছে সেখানে তারা আবেদন করে ভর্তি হতে পারবে।’

স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব আলী নূর সংবাদ সম্মেলনে বলেন, অনেক আলোচনা করে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমরা শিক্ষার্থীদের ভবিষ্যৎ নষ্ট করতে পারি না। আমরা চিন্তা করেছি আমাদের আগামী প্রজন্মকে শিক্ষা থেকে বঞ্চিত না করে শিক্ষার মধ্যে সম্পৃক্ত রাখা। কারণ তা না হলে তাদের মননশীলতা, তাদের মেধাবিকাশ বাধাগ্রস্ত হবে, তারা প্রকৃত অর্থে বড় হয়ে উঠবে না। এ বিষয়টি উপলব্ধি করেই আমরা পরীক্ষা গ্রহণের পক্ষে মতামত দিয়েছি। আমরা যথাসময়ে তাদের ক্লাস চালুর ব্যবস্থা করব, যাতে তাদের শিক্ষাজীবন ব্যাহত না হয়।’

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএমএ সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এএইচএম এনায়েত হোসেন, বিএমডিসির চেয়ারম্যান অধ্যাপক ডা. মোহাম্মদ শহীদুল্লাহ, স্বাস্থ্য শিক্ষা অধিপদপ্তরের চিকিৎসা শিক্ষা শাখার পরিচালক অধ্যাপক ডা. একেএম আহসান হাবিব ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.