Sylhet Today 24 PRINT

১ জুলাই থেকে শাবিপ্রবিতে সেমিস্টার ফাইনাল পরীক্ষা

শাবিপ্রবি প্রতিনিধি |  ২৭ মে, ২০২১

করোনায় আটকে থাকা বিভিন্ন সেমিস্টারের ফাইনাল পরীক্ষা অনলাইনের সম্পন্ন করার সিদ্ধান্ত নিয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) কর্তৃপক্ষ। আগামী ১৫ জুন থেকে অসমাপ্ত সেমিস্টারের পরীক্ষা ও ১লা জুলাই থেকে নতুন সেমিস্টারের ফাইনাল পরীক্ষা শুরু হবে।

বৃহস্পতিবার (২৭ মে) অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

উপাচার্য বলেন,  'করোনা পরিস্থিতির জন্য আমাদের যে পরীক্ষা গুলো আটকে ছিল তা আগামী ১৫ জুন থেকে শুরু হবে। এ পরীক্ষা গুলো আগের নিয়মে অনুষ্ঠিত হবে। এরপর ১লা জুলাই থেকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের সেমিস্টার ফাইনাল পরীক্ষা শুরু হবে।

পরীক্ষা পদ্ধতি সম্পর্কে উপাচার্য বলেন, আমরা ইউজিসির নির্দেশনা মোতাবেক পরীক্ষা গুলো নিব। আগে ২০১৭-১৮ সেশনে ৭০ নম্বরের লিখিত পরীক্ষা ছিল। তা এখন ৩০ নম্বরের একটি লিখিত পরীক্ষা ও ৪০ নম্বরের ভাইভা পরীক্ষা হবে। লিখিত প্রশ্নের জন্য ১২ ঘন্টা সময় থাকবে, শিক্ষার্থীরা এ সময়ের মধ্যে উত্তরপত্র জমা দিবে। দুর্গম এলাকার শিক্ষার্থীদের নেটওয়ার্কের কথা বিবেচনা করে এ সময় নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে ২০১৮-১৯ ও ২০১৯-২০ সেশনের শিক্ষার্থীদের ৩০ নম্বরের লিখিত ও ৩০ নম্বরের ভাইভা পরীক্ষা দিতে হবে। তাদের জন্যও একইরকম সময় বরাদ্দ থাকবে। পরীক্ষাগুলো সম্পূর্ণ অনলাইনে অনুষ্ঠিত হবে।

রিভিউ ক্লাস ব্যাপারে উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের কাছে জানতে চাইলে তিনি বলেন, রিভিউ ক্লাসের ব্যাপারে সিদ্ধান্ত হয়নি। তবে শিক্ষার্থীরা যদি রিভিউ ক্লাস চায় এবং তারা কোর্স নিয়ে কোন সমস্যার সম্মুখীন হয় তখন সংশ্লিষ্ট বিভাগ ও শিক্ষকের সাথে আলাপ-আলোচনা করে তা করতে পারবে।

অনলাইন পরীক্ষার জন্য কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলামকে আহ্বায়ক ও রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেনকে সদস্য সচিব করে একটি কমিটি গঠন করা হয়েছে।

প্রসঙ্গত, গত বছরের ৩১ মার্চ থেকে অনলাইনে ক্লাস করে দুটি সেমিস্টার শেষ করেছেন শিক্ষার্থীরা। করোনাকালীন সময়ে সরাসরি অনার্স শেষ বর্ষ ও মাস্টার্সের পরীক্ষা নেওয়া শুরু করলেও তা শেষ করা সম্ভব হয়নি। তাই এবার সরাসরি সম্ভব না  হলেও অনলাইনে সেমিস্টার সম্পন্ন করতে চায় প্রশাসন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.