Sylhet Today 24 PRINT

\'কেমন বাজেট চাই\' শীর্ষক আলোচনা সম্পন্ন

শাবি প্রতিনিধি |  ২৯ মে, ২০২১

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) ইকনোমিক্স অ্যালামনাই অ্যাসোসিয়েশনের উদ্যোগে ‘কেমন বাজেট চাই’ শীর্ষক ভার্চুয়াল টকশো সম্পন্ন হয়েছে।

শুক্রবার (২৮ মে) রাত ৯টায় ভার্চুয়ালি এ টকশো অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে আবদুল মোমেন।

প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে আবদুল মোমেন বলেন, পর্যটনের উন্নয়নের জন্য চাই অবকাঠামো। পর্যটন এমনি এমনি হবে না। অবকাঠামো ঠিক হলেই পরবর্তীতে পর্যটনের উন্নয়ন হবে। আমরা অর্থ বরাদ্দসহ বিভিন্ন পরিকল্পনা হাতে নিয়ে সে লক্ষ্যে কাজ করে যাচ্ছি।

এসময় মন্ত্রী বাজেট সংক্রান্ত নানা বিষয় নিয়ে আলোচনা করেন। বিভিন্ন খাতে বাজেটের বরাদ্দ বৃদ্ধি করা বা কমানো ইত্যাদি আলোচনার পাশাপাশি বাজেটের নানা সমস্যা, সম্ভাবনা নিয়ে আলোচনা করেন তিনি।

অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, করোনা ভাইরাসের কারণে দেশের শিক্ষা ব্যবস্থায় বড় ধরণের একটি ক্রাইসিস তৈরি হয়েছে। এ সময়ে গ্রামে অবস্থান করা অধিকাংশ শিক্ষার্থী ইন্টারনেট সুবিধা পায়নি। তবে শাবির ৯৭ শতাংশ শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক ইন্টারনেট সরবরাহ করা হয়েছে। অনলাইন শিখন প্রক্রিয়ায় অংশগ্রহণের জন্য আমরা শিক্ষার্থীদের ডিভাইস ও অর্থনৈতিক সহযোগিতা দিয়েছি। আমাদের সদিচ্ছা থাকার কারণে এটা সম্ভব হয়েছে'।

উপাচার্য বলেন, 'অর্থ কোন সমস্যা না। সমস্যা হলো অর্থের যথাযথ ব্যবহার নিশ্চিত করা। এ ক্ষেত্রে স্বচ্ছতা, জবাবদিহিতা এবং অব্যবস্থাপনা দূর করতে হবে। আমি যদি শাহজালাল বিশ্ববিদ্যালয়ের কথা বলি, আমারা বাজেটের ৯৭/৯৮ শতাংশ খরচ করতে পেরেছি স্বচ্ছতার সহিত। স্বচ্ছতা জবাবদিহিতা আনার জন্য দরকার লেগে থাকা ও মনিটরিং করা।

তিনি বলেন, করোনার মধ্যেও আমাদের বিশ্ববিদ্যালয়ের ১ হাজার কোটি টাকার প্রজেক্টের কাজ চলছে। অনেকগুলো কাজ প্রায় শেষের পথে।

বাজেট আলোচনায় অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন-সাবেক এনবিআর চেয়ারম্যান ও সিনিয়র সচিব বর্তমানে জার্মানিতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোশাররফ হোসেন ভূঁইয়া, পরিকল্পনা কমিশনের সদস্য ও সিনিয়র সচিব ড. শামসুল আলম, পরিসংখ্যান বিভাগের উপসচিব ও বিবিএসের প্রকল্প পরিচালক মো. দিলদার হোসেন, নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. গৌর গোবিন্দ গোস্বামী, কানাডা ফেডারেল গভর্নমেন্টের অর্থনীতিবিদ ড. আহমেদ নাসিম সাঈদী, অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক আবদুল মুনিম জোয়ারদার, অধ্যাপক মুনতাহা রাকিব, সুইডেনের লিংকোপিং ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ড. গাজী সালাহউদ্দীন, শাবির ইকনোমিক্স অ্যালামনাই এসোসিয়েশনের সাধারণ সম্পাদক কাশমির রেজা প্রমুখ।

এছাড়া টকশোতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের শীর্ষ নেতৃবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, ইকনোমিক্স অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সদস্য ও বিভাগের ফ্যাকাল্টি মেম্বার, বাজেট প্রণয়নের সঙ্গে সংশ্লিষ্ট কর্তা ব্যক্তি ও দেশের বরেণ্য অর্থনীতিবিদরা অংশগ্রহণ করেন।

টকশো সঞ্চালনা করেন সাস্ট অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সদস্য, সিনিয়র সাংবাদিক ও মিডিয়া ব্যক্তিত্ব ফারুক মেহেদী। মিডিয়া পার্টনার হিসেবে টকশোটি সম্প্রচার করে দেশের জনপ্রিয় অনলাইন সংবাদমাধ্যম বাংলাদেশ টাইমস। এই আয়োজনের সহযোগিতায় বা পাওয়ার্ড বাই হিসেবে ছিল 'শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব'।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.