Sylhet Today 24 PRINT

\'সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড\' পেলেন শাবিপ্রবির শিক্ষার্থী রাকিব

শাবিপ্রবি প্রতিনিধি  |  ১৭ সেপ্টেম্বর, ২০২১

দেশে প্রথম বারের মত স্কাউট ও রোভার উভয় শাখায় 'সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড' অর্জন করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) মো রাকিব হাসান শিপু। তিনি লোকপ্রশাসন বিভাগের তৃতীয় বর্ষের (২০১৭-১৮ সেশস) শিক্ষার্থী।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) সকালে বিষয়টি নিশ্চিত করেন অ্যাওয়ার্ড প্রাপ্ত শিক্ষার্থী মো. রাকিব হাসান শিপু।

তিনি জানান, সম্প্রতি বাংলাদেশ স্কাউটসের সমাজ উন্নয়ন বিভাগ কর্তৃক প্রবর্তিত এবং বাংলাদেশ স্কাউটস এর সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য বিভাগের উদ্যোগে আয়োজিত 'সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড' প্রদান অনুষ্ঠানে এ অ্যওয়ার্ড দেয়া হয়।

এই অ্যাওয়ার্ড অর্জন করতে হলে একজন রোভারকে টীকাদান কর্মীর কাজ, পুষ্টি স্যালাইন ও শিশু স্বাস্থ্যকর্মীর কাজ, এই সংক্রান্ত ৩ টি পারদর্শিতা ব্যাজ অর্জন করতে হয়। সেই সাথে সমাজ উন্নয়ন সংক্রান্ত প্রকল্প যেমন, বৃক্ষ রোপন, রাস্তাঘাট ও সাকো মেরামত, পরিষ্কার পরিচ্ছন্নতা ও গারবেজ পিট স্থাপন, স্যানিটেশন, স্কুল কলেজ মসজিদ মন্দির মেরামত ও সংস্কার, নিরাপদ পানি পান ও বিশুদ্ধকরন, নার্সারী, পরিবেশ উন্নয়ন, উন্নত চুলা, স্বাস্থ্য ও পুষ্টি সচেতনতা বৃদ্ধি, কিচেন গার্ডেন ইত্যাদি হতে যেকোনো ৪ টি প্রকল্প সম্পন্ন করতে হয়। যা ধারাবাহিক ভাবে লগ বইয়ে লিপিবদ্ধ থাকে। এরপর যথাযথ প্রক্রিয়ায় মুল্যায়ন শেষে স্কাউট ও রোভার স্কাউট সদস্যদের মধ্যে বাছাই করে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

নিজের অনুভূতি ব্যক্ত করে মো রাকিব হাসান শিপু বলেন, এই অ্যাওয়ার্ড আমি দেশের মানুষকে উৎসর্গ করতে চাই। এই অর্জনে আমার বাবা-মা, শিক্ষক, সহপাঠী ও শুভাকাঙ্ক্ষীসহ সকলকে আন্তরিক ধন্যবাদ জানাই। যারা আমাকে সহযোগিতা না করলে আমি আজকের এই জায়গায় আসতে পারতাম না। বাংলাদেশ স্কাউটস থেকে অর্জিত আমার সব জ্ঞান দেশের মানুষের জন্য কাজে লাগাতে চাই।

জানা যায়, কিশোর-যুবকদের একটি স্বাস্থ্যকর সমাজের প্রয়োজনীয়তা সম্পর্কে ধারণা প্রদানের লক্ষ্যে সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড স্কীম চালু হয়। এতে ১৯৯৫ সাল থেকে এ অ্যাওয়ার্ড প্রদান শুরু হয়েছে। এর ধারাবাহিকতায় ২০১৮ সাল পর্যন্ত ৮৫১ জন স্কাউট এবং ১৫৫ জন রোভার স্কাউটসহ মোট ১০০৬ জন 'সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড' প্রদান করা হয়।

প্রসঙ্গত, গাজীপুর সিটি কর্পোরেশনের বাসিন্দা ব্যবসায়ী মো. আবু হানিফ এবং সালমা খাতুন দম্পতির বড় ছেলে রোভার মো. রাকিব হাসান শিপু। তিনি ২০১৪ সালে গাজীপুরের রাণী বিলাসমণি সরকারি বালক উচ্চ বিদ্যালয় স্কাউট হতে প্রথম বারের মত স্কাউট শাখার সর্বোচ্চ অ্যাওয়ার্ড 'প্রেসিডেন্ট'স স্কাউট অ্যাওয়ার্ড' ও ২০১৫ সালে 'সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড' অর্জন করেন। পরবর্তীতে ২০১৮ সালে সেবাব্রতী মুক্ত স্কাউট গ্রুপ হতে পুনরায় রোভার শাখায় 'সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড' ও ২০১৯ সালে সর্বকনিষ্ঠ রোভার হিসেবে রোভার শাখায় স্কাউটস এর সর্বোচ্চ অ্যাওয়ার্ড 'প্রেসিডেন্ট'স রোভার স্কাউট অ্যাওয়ার্ড' অর্জন করেন। এছাড়াও জাতীয় দুর্যোগকালীন সময়ে সাড়াদান সহ বিভিন্ন কার্যক্রমে সেবাদানের স্বীকৃতিস্বরুপ ২০১৮ সালে 'ন্যাশনাল সার্ভিস অ্যাওয়ার্ড' ও ২০১৯ সালে 'নম্বর টু দ্যা ন্যাশনাল সার্ভিস অ্যাওয়ার্ড' অর্জন করেন। সম্প্রতি তিনি বাংলাদেশ স্কাউটসের অ্যাডল্ট রিসোর্সেস বিষয়ক জাতীয় কমিটির সদস্য হিসেবে মনোনীত হয়েছেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.