Sylhet Today 24 PRINT

মধ্যরাতে আন্দোলনে শাবির আবাসিক ছাত্রীরা

শাবি প্রতিনিধি |  ১৪ জানুয়ারী, ২০২২

হল প্রভোস্টের পদত্যাগের দাবিতে বৃহস্পতিবার মধ্যরাতে আন্দোলনে নামে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) বেগম সিরাজুন্নেছা হলের আবাসিক ছাত্রীরা। পরে আন্দোলনরত শিক্ষার্থীদের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এসে দাবির ব্যাপারে আশ্বস্থ করলে শেষ রাতে তারা হলে ফিরেন।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) রাত ৮টা থেকে হল প্রভোস্টের পদত্যাগের দাবিতে উপাচার্য ভবনের সামনে জড়ো হতে শুরু করেন বেগম সিরাজুন্নেসা চৌধুরী ছাত্রী হলের শিক্ষার্থীরা।

পরে প্রক্টরিয়াল বডির সদস্যরা এসে শিক্ষার্থীদের হলে ফিরে যেতে বললেও তারা দাবি আদায় না করা পর্যন্ত হলে ফিরবে না বলে জানান। শিক্ষার্থীরা এক পর্যায়ে উপাচার্যকে এসে তাদের সাথে কথা বলার আগ্রহ প্রকাশ করেন। পরে রাত আড়াইটার দিকে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এসে শিক্ষার্থীদের দাবির ব্যাপারে আশ্বস্থ করলে তারা রাত পৌঁনে ৩টার দিকে হলে ফিরে যান।

এসময় উপাচার্য ফরিদ উদ্দিন আহমদ বলেন, ‘আমরা আছি শিক্ষার্থীদের জন্য। আমি আশ্বস্থ করছি তোমাদের দাবিগুলো আমরা খতিয়ে দেখব। তোমরা দাবি গুলো লিখিতভাবে নিয়ে আগামীকাল (১৪ জানুয়ারি) এসো। আমরা তোমাদের ছোট বড় সব সমস্যার সমাধান করে দিব। এখন তোমরা তোমাদের হলে ফিরে যাও’।
 
এর আগে আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, আগে থেকেই হল কর্তৃপক্ষের কাছে ডাবলিং নিষিদ্ধ করা, গণরুম না রাখা, অভিভাবকদের প্রবেশের অনুমতি দেওয়া, খাবারের মান উন্নত করাসহ বেশ কিছু দাবি উত্থাপন করে আসছিলেন হলের শিক্ষার্থীরা।

এদিন হল প্রভোস্ট জাফরিন আহমেদকে দাবির বিষয়ে ফোন দিলে তিনি শিক্ষার্থীদের বলেন ‘হল থেকে বেরিয়ে হয়ে গেলে যাও। কোথায় যাবা তোমরা? আমার ঠেকা পড়েনি।
প্রভোস্টের এমন ক্ষুব্ধ বক্তব্যের প্রতিক্রিয়ায় উপাচার্য ভবনের সামনে অবস্থান নেন হলের শিক্ষার্থীরা। এ সময় হল প্রভোস্টের পদত্যাগ ও শিক্ষার্থীদের কাছে ক্ষমা চাওয়ার দাবি জানানো হয়।

কয়েকজন শিক্ষার্থী ক্ষুব্ধ হয়ে বলেন, আমরা হল প্রভোস্টকে ফোন দিলে তিনি হল থেকে বেরিয়ে যেতে বলেন। বিষয়টি ‘জরুরি’ উল্লেখ করলে তিনি বলেন, ‘কিসের জরুরি? কেউ তো আর মারা যায়নি। ’

শিক্ষার্থীদের অভিযোগের বিষয়ে জানতে চাইলে জাফরিন আহমেদ বলেন, ‘আমরা সমস্যাগুলো নিয়ে তাদের সঙ্গে আলোচনায় বসবো। এত রাতে হল প্রভোস্টরা আসতে পারছেন না। শিক্ষার্থীদের বলেছি তারা যেন হলে ফিরে যায়’।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.