Sylhet Today 24 PRINT

তোমাদের ওসিলায় বিশ্ববিদ্যালয়গুলো ঠিক হবে, অনশনকারীদের জাফর ইকবাল

নিজস্ব প্রতিবেদক |  ২৬ জানুয়ারী, ২০২২

উপাচার্যের পদত্যাগের দাবিতে অনশনরত শিক্ষার্থীদের অনশন ভঙ্গের চেষ্টায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এসেছেন বরেণ্য কথাসাহিত্যিক, শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল। সঙ্গে রয়েছেন তার স্ত্রী অধ্যাপক ইয়াসমিন হক। তারা দুজনই এই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ছিলেন, ২০১৯ সালে অবসরে যান।

বুধবার ভোররাত ৩টা ৫৫ মিনিটে তারা শাবি ক্যাম্পাসে এসে পৌঁছান। ক্যাম্পাসে ঢুকেই তারা আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে সাক্ষাৎ করেছেন। মূল ফটক থেকে পায়ে হেঁটে তারা বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করেন।

ড. মুহম্মদ জাফর ইকবাল ও ড. ইয়াসমিন হক অনশনরত শিক্ষার্থীদের বলেন, আজ উচ্চ পর্যায়ের এক প্রতিনিধিদলের সঙ্গে আমার বাসায় আলোচনা হয়েছে। তারা বাসায় এসেছিল। তারা প্রতিশ্রুতি দিয়েছে।

তোমরা যা চাইছো, যে দাবি তোমাদের সেটা পূরণ হবে। তোমাদের ওসিলায় বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো ঠিক হবে- বলেন জাফর ইকবাল।

তিনি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, তাদের সঙ্গে আলোচনার পর আমরা দেরি করিনি, সরাসরি এখানে চলে এসেছি। আমরা তোমাদের অনশন না ভাঙিয়ে যাব না।

উল্লেখ্য, শিক্ষার্থীদের আন্দোলনের সূত্রপাত ১৩ জানুয়ারি। ওই দিন রাতে বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রাধ্যক্ষ জাফরিন আহমেদের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তুলে তাঁর পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন শুরু করেন হলের কয়েকশ ছাত্রী। ১৫ জানুয়ারি সন্ধ্যায় ছাত্রীদের আন্দোলনে হামলা চালায় ছাত্রলীগ। ১৬ জানুয়ারি শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের আইসিটি ভবনে উপাচার্যকে অবরুদ্ধ করেন। তখন পুলিশ শিক্ষার্থীদের লাঠিপেটা করে ও তাঁদের লক্ষ্য করে শটগানের গুলি ও সাউন্ড গ্রেনেড ছোড়ে। ওই দিন রাতে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেয় কর্তৃপক্ষ। শিক্ষার্থীরা তা উপেক্ষা করে আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.