Sylhet Today 24 PRINT

শাবিপ্রবিতে দুর্বৃত্তের দেয়া আগুনে পুড়ল ৪টি টিলা

শাবিপ্রবি প্রতিনিধি |  ২৯ জানুয়ারী, ২০২২

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অভ্যন্তরে ৪টি টিলায় আগুন দিয়েছে দুর্বৃত্তরা। শনিবার (২৯ জানুয়ারি) বিকালে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানানো হয়।

এতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের টিলায় কে বা কারা আগুন দিয়ে গাছের চারা পুড়িয়ে দিয়েছে। আগুন লাগানোর বিষয়টি কর্তৃপক্ষের নজরে এসেছে। এভাবে আগুন ধরানোর ফলে বিশ্ববিদ্যালয়ের বনজ সম্পদের ক্ষতি হচ্ছে।

তাছাড়া এ ধরণের আগুন থেকে বড় ধরণের অগ্নিকাণ্ড সংঘটিত হতে পারে এবং তা বিপর্যয়ের কারণ হতে পারে। এতে বলা হয়, এবার ক্যাম্পাসে ৩০ হাজার চারা লাগানো হয়েছিল। তাই বিশ্ববিদ্যালয়ের আভ্যন্তরীণ টিলায় আগুন জ্বালানোর ব্যাপারে সংশ্লিষ্ট সকলকে সজাগ থেকে এর থেকে বিরত থাকার জন্য অনুরোধ করা হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, ক্যাম্পাসের অভ্যন্তরস্থ বেগম সিরাজুন্নেসা চৌধুরী হল এবং শহীদ মিনার সংলগ্ন কয়েকটি টিলা, বঙ্গবন্ধু হল ও সৈয়দ মুজতবা আলী হল সংলগ্ন মোট ৪টি টিলায় আগুন লাগানো হয়েছে। এতে প্রায় ১ একর জায়গা পুড়ে গেছে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে ক্যাম্পাসের টিলায় আগুনের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে শিক্ষার্থীরা বলেন, শাবিপ্রবির অভ্যন্তরস্থ বেগম সিরাজুন্নেসা চৌধুরী হল এবং শহীদ মিনার সংলগ্ন কয়েকটি টিলায় আগুন লাগিয়ে বন বিভাগের বনায়ন কর্মসূচির আওতায় লাগানো বেশকিছু গাছপালা ও বন উজাড় করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রাকৃতিক সম্পদ রক্ষা করা, তার পরিচর্যা করা এবং নিরাপত্তা বিধান করা প্রশাসনের দায়িত্ব ও কর্তব্য হলেও, প্রশাসনের প্রত্যক্ষ ও পরোক্ষ মদদে বিশ্ববিদ্যালয়ের ভূপ্রকৃতি ও পরিবেশ বারংবার হুমকির সম্মুখীন হচ্ছে।

এতে আমরা উৎকণ্ঠার সাথে পর্যবেক্ষণ করছি যে, টিলা সংলগ্ন এলাকায় উদ্দেশ্য প্রণোদিতভাবে সিসিক্যামেরা সরিয়ে ফেলা হচ্ছে। আমরা আমাদের বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সংঘটিত এই প্রাণ-প্রকৃতিবিরোধী কর্মকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ করছি। এই জঘন্য কাজে জড়িত সকলকে চিহ্নিত করে বিচারের আওতায় আনার দাবি জানাচ্ছি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.