Sylhet Today 24 PRINT

শিক্ষামন্ত্রীর আগমনে ‘ঘরবন্দিত্ব’ ঘুচল ভিসি ফরিদের

নিজস্ব প্রতিবেদক |  ১১ ফেব্রুয়ারী, ২০২২

বাসার ফটকের সামনে শিক্ষার্থীদের অবস্থান ছিল না, ছিল না ব্যারিকেড কোনো, ক্যাম্পাসে বড় কোনো বিক্ষোভও ছিল না; তবু ঘর থেকে বের হচ্ছিলেন না সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। অবশেষে শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করতে ২৬ দিন পর ঘর থেকে বেরুলেন তিনি।

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়স্থ বাসভবন থেকে বেরুলেন তিনি, অংশ নিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর সঙ্গে বৈঠকে।

উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদকে ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করে তার পদত্যাগের দাবিতে আন্দোলন করে আসছিল শিক্ষার্থীরা। একটি ছাত্রীহলের একটা দাবিকে কেন্দ্র করে শিক্ষার্থীদের উপর পুলিশি হামলার ঘটনার কারণে তার বিরুদ্ধে আন্দোলন করছে শিক্ষার্থীরা। এনিয়ে আমরণ অনশনেও বসে শিক্ষার্থীদের একটা অংশ। ১৬৩ ঘণ্টার দীর্ঘ অনশন ভাঙান মুহম্মদ জাফর ইকবাল।

উপাচার্যকে গত ১৬ জানুয়ারি অবরুদ্ধ করেছিলেন শিক্ষার্থীরা। ওই দিন সন্ধ্যায় পুলিশ শিক্ষার্থীদের লাঠিপেটা করে উপাচার্যকে মুক্ত করে নিজ বাসভবনে নিয়ে যায়। এরপর থেকে আর বাসা থেকে বের হননি উপাচার্য ফরিদ উদ্দিন।

তবে ক্যাম্পাসে না এলে বাসায় থেকেই উপাচার্য দাপ্তরিক কাজ চালিয়ে যাচ্ছেন বলে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা জানিয়েছেন। আন্দোলনকারী শিক্ষার্থীরা বলছেন, এই উপাচার্যকে ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করেছেন তারা। পদত্যাগ করার আগে তিনি ক্যাম্পাসে এলে শিক্ষার্থীদের ক্ষোভ আরও বেড়ে যেতে পারে।

বিশ্ববিদ্যালয়ের সব প্রশাসনিক ও অ্যাকাডেমিক ভবনে ১৭ জানুয়ারি তালা ঝুলিয়ে দিয়েছিলেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। ওই দিন থেকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম বন্ধ হয়ে যায়। তবে শিক্ষার্থীদের অনশন ভাঙার পর দিন ২৭ জানুয়ারি থেকে শুরু হয় প্রশাসনিক কার্যক্রম।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.