Sylhet Today 24 PRINT

নর্থ ইস্ট বিশ্ববিদ্যালয়ে নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন

সিলেটটুডে ডেস্ক |  ৩১ মার্চ, ২০২২

নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এ স্প্রিং-২০২২  সেমিস্টারের নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন প্রোগ্রাম বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়।

উপাচার্য প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দীন বিশ্বাসের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ কায়কোবাদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনইইউবি ট্রাস্টি বোর্ডের সদস্য প্রফেসর মোঃ হেনা সিদ্দিকী, মঞ্জুর কাদির শাফি চৌধুরী এলিম, নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর হিউমিনিটিজ এন্ড সোস্যাল সায়েন্সেস অনুুষদের ডীন প্রফেসর ডাঃ রঞ্জিত  কুমার দে এবং ব্যবসায় অনুষদের ডীন, প্রফেসর মোঃ তানভীর আহমেদ চৌধুরী।
 
অনুষ্ঠানের শুরুতে ব্যবসায় প্রশাসন বিভাগের ছাত্রী জিনিয়া প্রধান অতিথিকে ফুল দিয়ে বরণ করে নেয়। ব্যবসায় প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক শামিম আল আজিজ লেলিনের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে রাখেন রেজিস্ট্রার মোঃ শাহজাদা আল সাদিক। নবীণ শিক্ষার্থীদের মধ্য থেকে বক্তব্য রাখেন ইংরেজি বিভাগের নাদিয়া রহমান, আইন ও বিচার বিভাগের  হামিদা আক্তার এবং সিএসই বিভাগের ওমর সিদ্দিকী চৌধুরী শাফী।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. মোহাম্মদ কায়কোবাদ শিক্ষার্থীদের জ্ঞান অর্জনের পাশাপশি মানবিক মূল্যবোধ অর্জনের উপর গুরুত্ব দেন। তিনি বলেন আমাদের দেশের সম্পদ সীমিত, সীমিত সম্পদ মানুষকে এমনিতেই সৃজনশীল করে। সৃজনশীলতার সাথে শিক্ষা অর্জন আমাদের তরুণ-তরুণীকে শুধু বাংলাদেশে নয় আন্তজার্তিক নাগরিক হিসেবে গড়ে তুলছে, তিনি বলেন মানুষ শ্রেষ্ঠ তার মেধার জন্য,একমাত্র মেধাবী জনশক্তিই একটি জাতিকে সমৃদ্ধ করতে পারে।

সভাপতির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দীন বিশ্বাস বলেন জ্ঞান অর্জনে দু’ধরণের শিক্ষা পদ্ধতি আছে একটি সহজাত শিক্ষা অপরটি প্রাতিষ্ঠানিক শিক্ষা। পশু পাখি তাঁর জীবন ধারণে প্রকৃতি থেকে সহজাত শিক্ষা অর্জন করে কিন্তু মানুষকে পরিপূর্ণ মানুষ হতে হলে প্রাতিষ্ঠানিক শিক্ষা অর্জন করতে হয়। বিশ্ববিদ্যালয় হলো প্রতিষ্ঠানিক জ্ঞান অর্জনের অন্যতম স্থান। তিনি নবীন শিক্ষার্থীদের সাফল্য কামনা করেন এবং প্রধান অতিথিসহ অনুষ্ঠানে অংশগ্রহণকারী সকল শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দকে আন্তরিক ধ্যনবাদ জানান। উপাচার্য নর্থ ইস্ট ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এর ট্রাস্টি বোর্ডের প্রয়াত চেয়ারম্যান এডভোকেট ইকবাল আহমদ চৌধুরীর প্রতি গভীর শ্রদ্ধা জানান এবং তাঁর রুহের মাগফেরাত কামনা করেন।

বিশেষ অতিথি ট্রাস্টি বোর্ডের সদস্য প্রফেসর মোঃ হেনা সিদ্দিকী ছাত্র-শিক্ষক সম্পর্কের মাধ্যমে জ্ঞান আহরণের উপর গুরুত্ব আরোপ করেন। তিনি বলেন আলোর কাছে না গেলে যেমন আলোকিত হওয়া যায় না তেমনি শিক্ষকবৃন্দের সহচার্য ছাড়া জ্ঞান অর্জন সম্ভন নয়। মঞ্জুর কাদির শাফি চৌধুরী এলিম সময়ের সঠিক ব্যবহারের উপর গুরুত্ব দেন। তিনি বলেন সঠিক সময়ে সঠিক কাজ করার মাধ্যমেই মানুষ জীবন যুদ্ধে জয়ী হয়। অনুষ্ঠানে নবীন শিক্ষার্থীরা ছাড়াও বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী এবং কর্মকর্তা ও কর্মচরীবৃন্দ উপস্থিত ছিলেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.