Sylhet Today 24 PRINT

বঙ্গবন্ধু কেমিক্যাল মেট্রোলজি অলিম্পিয়াডে প্রথম শাবিপ্রবির রিফাত

শাবিপ্রবি প্রতিনিধি |  ২২ মে, ২০২২


বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধিনস্থ বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস্ (বিআরআইসিএম) কর্তৃক আয়োজিত ‘বঙ্গবন্ধু কেমিক্যাল মেট্রোলজি অলিম্পিয়াড ২০২২’ সম্পন্ন হয়েছে।

অলিম্পিয়াডে স্নাতক ও তদুর্ধ্ব ক্যাটাগরিতে দেশসেরা হয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড পলিমার সায়েন্স (সিইপি) বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী শিক্ষার্থী আব্দুল্লাহ বিন মুরাদ (রিফাত)।

রবিবার (২২ মে) রাতে  বিষয়টি নিশ্চিত করেন দেশসেরা শিক্ষার্থী রিফাত।

প্রতিযোগিতা সম্পর্কে রিফাত জানান, ‘বঙ্গবন্ধু কেমিক্যাল মেট্রোলজি অলিম্পিয়াড-২০২২’ দেশের কেমিক্যাল গবেষণা নিয়ে প্রতিযোগিতার অন্যতম বড় আসর। আমি ডিপার্টমেন্টের মাধ্যমে এই প্রতিযোগিতা সম্পর্কে জানতে পারি এবং অংশগ্রহণ করি। এ অলিম্পিয়াডটি বিভাগীয় পর্যায়ে শুরু হয় ১২ ফেব্রুয়ারি।

পরে গত ২৩ এপ্রিল অনলাইনে ২য় রাউন্ড এবং ২য় রাউন্ডে উত্তীর্ণ প্রতি গ্রুপের ১০জন প্রতিযোগী নিয়ে শনিবার (২১ মে) ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতাটি ক, খ এবং গ এ তিনটি গ্রুপে যথাক্রমে ৮ম-১০ম শ্রেণি, একাদশ- দ্বাদশ শ্রেণি এবং স্নাতক ও তদুর্ধ লেভেলে অধ্যয়নরত শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হয়। এতে স্নাতক ও তদুর্ধ লেভেলে আমি প্রথম স্থান অধিকার করেছি।

নিজের অনুভূতি ব্যক্ত করে রিফাত বলেন, ফাইনাল রাউন্ডের পরীক্ষা পদ্ধতি আকর্ষণীয় ছিল। আমাদেরকে অনেকগুলো ল্যাব পরিদর্শন করানো হয় এবং বিভিন্ন এক্সপেরিমেন্ট ও ইকুইপমেন্টের সাথে পরিচয় করানো হয়। সিইপিতে অধ্যয়ন করা কিছু কোর্স এবং ল্যাব আমাকে এই প্রতিযোগিতায় কিছুটা হলেও সহযোগিতা করেছে।

রিফাত আরও বলেন, বিজ্ঞানের সকল শাখার সাথে মেট্রোলজি ওতপ্রোতভাবে জড়িত। এ কারণে মেজারমেন্ট রিলেটেড বিভিন্ন ইকুইপমেন্ট এর সাথে পরিচিত থাকা এবং বাস্তব জীবনে নির্ভুল মেজারমেন্টের গুরুত্ব বিজ্ঞান বিভাগের বিভিন্ন লেভেলের শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতে এবং রাসায়নিক পরিমাপে মেধার প্রতিযোগিতা ও সচেতনতা সৃষ্টিতে এই ধরণের প্রতিযোগিতার গুরুত্ব অনেক বেশি।

জানা যায়, ২১ মে বিআরআইসিএম অডিটোরিয়ামে অুনষ্ঠিত ফাইনাল রাউন্ড ও সমাপনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নিরঞ্জন দেবনাথ, আইসিডিডিআরবি’র সিনিয়র সায়েন্টিস্ট ড. ফেরদৌসি কাদরী, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ড. আফতাব আলী শেখ, বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস’র মহাপরিচালক ড. মালা খান প্রমুখ।

সমাপনী অনুষ্ঠানে রিফাতকে স্নাতক ও তদুর্ধ লেভেলে ১ম স্থান অধিকারী ঘোষণা করা হয়। এছাড়া একই লেভেলে দ্বিতীয় ও তৃতীয়স্থান অর্জন করেছেন যথাক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের জয়ত্রী সরকার ও অনিক মজুমদার।
অনুষ্ঠানে তিনটি গ্রুপে প্রথম, দ্বিতীয় ও তৃতীয়স্থান অর্জনকারী প্রতিযোগিদের প্রত্যেককে ল্যাপটপ, ট্যাব, ই-বুক রিডার, সম্মাননা ও সার্টিফিকেট প্রদান করা হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.