Sylhet Today 24 PRINT

শাবিপ্রবিতে ভর্তির আবেদন শুরু, ফি ৫০০ টাকা

শাবিপ্রবি প্রতিনিধি  |  ১৭ অক্টোবর, ২০২২

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রব) ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সোমবার (১৭ অক্টোবর) থেকে ভর্তির আবেদন শুরু হয়, চলবে বৃহস্পতিবার (২৭ অক্টোবর) পর্যন্ত।

এতে একজন ভর্তিচ্ছুকে আবেদন ফি বাবদ ৫০০টাকা করে পরিশোধ করতে হবে। অন্যদিকে আর্কিটেকচার বিভাগে ভর্তিচ্ছুদের অতিরিক্ত ৩০০টাকাসহ মোট ৮০০টাকা পরিশোধ করতে হবে। ফি পরিশোধ করা যাবে শুক্রবার (২৮ অক্টোবর) পর্যন্ত।

ভর্তির বিজ্ঞপ্তি অনুসারে এবার ‘এ’, ‘বি’ ও ‘সি’ তিনটি ইউনিটে মোট ১ হাজার ৬৬৬টি আসন রয়েছে। এরমধ্যে বিজ্ঞান অনুষদভুক্ত  ‘এ’ ইউনিটে ১ হাজার ৫১টি আসন এবং সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগগুলোতে ৬১৫টি আসন রয়েছে।

সোমবার (১৭ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত ভর্তির বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তি বলা হয়, ভর্তি প্রক্রিয়া এ, বি ও সি এই ৩টি আলাদা ইউনিটে হবে। গুচ্ছ ভর্তি পরীক্ষায় এ ইউনিট (বিজ্ঞান গ্রুপ) থেকে উত্তীর্ণ পরীক্ষার্থীরা এ, বি এবং সি ইউনিটে; বি ইউনিট (মানবিক গ্রুপ) থেকে উত্তীর্ণ পরীক্ষার্থীরা বি এবং সি ইউনিটে এবং সি ইউনিট (বাণিজ্য গ্রুপ) থেকে উত্তীর্ণ পরীক্ষার্থীরা বি ও সি ইউনিটে আবেদন করতে পারবে। এ ইউনিটভুক্ত বিভাগসমূহের মধ্যে রয়েছে পদার্থবিজ্ঞান (PHY) ৬৫, রসায়ন (CHE) ৬৫, গণিত (MAT) ৮০, পরিসংখ্যান (STA) ৮০, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (CSE) ১০০, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড পলিমার সায়েন্স (CEP) ৫০, ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রডাকশন ইঞ্জিনিয়ারিং (IPE) ৫০, সিভিল এন্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং (CEE) ৫০, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (EEE) ৫০, ফুড ইঞ্জিনিয়ারিং এন্ড টি টেকনোলজি (FET) ৪০টি।

পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং (PME) ৩৫, ভূগোল ও পরিবেশ (GEE) ৫০, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (MEE) ৩৫, সমুদ্রবিজ্ঞান (OCG) ৩০, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং (SWE) ৫০, জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি (GEB) ৩৫, বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি (BMB) ৩৫, ফরেস্ট্রি এন্ড এভায়রনমেন্টাল সায়েন্স (FES) ৫৫, আর্কিটেকচার (ARC) ৩০টি আসন রয়েছে।

বি ইউনিটভুক্ত বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য শাখায় রয়েছে অর্থনীতি (ECO) ৬৬, সমাজবিজ্ঞান (SOC) ৬৬টি, পলিটিক্যাল স্টাডিজ (PSS) ৬৬টি, লোকপ্রশাসন (PAD) ৬৬, নৃবিজ্ঞান (ANP) ৬৬, সমাজকর্ম (SCW) ৬৬, ইংরেজি (ENG) ৫০টি, বাংলা (BNG) ৬০টি আসন রয়েছে। সি ইউনিটভুক্ত বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য শাখায় রয়েছে ব্যবসায় প্রশাসন (BUS) বিভাগে মোট ৮০টি আসন রয়েছে।

এছাড়া কোটার আসন মুক্তিযোদ্ধার সন্তান (২৮ জন), ক্ষুদ্র নৃ-গোষ্ঠী/জাতিসত্ত্বা/হরিজন-দলিত কোটায় ২৮ জন, প্রতিবন্ধী কোটায় ১৪ জন, চা শ্রমিক কোটায় ৪ জন, পোষ্য কোটায় ২০ জন এবং বিকেএসপি কোটায় ৬ জনসহ সর্বমোট ১০০টি আসন সংরক্ষিত রয়েছে।

অন্যদিকে আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড, আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াড, আন্তর্জাতিক পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড এবং অন্যান্য স্বীকৃত আন্তর্জাতিক অলিম্পিয়াডে স্বর্ণ, রৌপ্য অথবা ব্রোঞ্জ মেডেল প্রাপ্ত শিক্ষার্থীরা গুচ্ছতে আবেদন করা ছাড়াই সংশ্লিষ্ট বিষয়ে ভর্তির সুযোগ পাবে। তবে ‘সংশ্লিষ্ট বিষয়’ সম্পর্কে ভর্তি কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

ভর্তি সংক্রান্ত যেকোনো admission.sust.edu.bd/applicationprocedure এ ওয়েবসাইট থেকে জানা যাবে।

এ বিষয়ে শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, এবার শিক্ষার্থীরা অল্প টাকায় আবেদন করতে পারবে। ভর্তিচ্ছুরা শুধুমাত্র ভর্তির দিন আসলেই হবে, ভর্তি প্রক্রিয়ার বাকি কাজগুলো ঘরে বসেই করতে পারবে। শিক্ষার্থীরা একবার আবেদন করে সব ইউনিটে ভর্তির সুযোগ পাবে। এছাড়া সকল শিক্ষার্থীকে ডোপ টেস্টের মাধ্যমে ভর্তির সুযোগ ও ভর্তিকৃত শিক্ষার্থীদের স্বাস্থ্য বীমার আওতায় আনা হবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.