Sylhet Today 24 PRINT

লিডিং ইউনিভার্সিটিতে ভাষার মাস উদযাপন

সিলেটটুডে ডেস্ক |  ০১ ফেব্রুয়ারী, ২০২৩

লিডিং ইউনিভার্সিটিতে ভাষার মাস উদযাপন উপলক্ষ্যে আন্তর্জাতিক মাতৃভাষার উপর আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং রাবেয়া খাতুন চৌধুরী গ্রন্থাগার সমৃদ্ধকরণে বই প্রদান কর্মসুচি অনুষ্ঠিত হয়েছে।

জাতীয় সংগীতের মাধ‍্যমে শুরু হওয়া অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি ড. সৈয়দ রাগীব আলী উপস্থিত ছিলেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) ও ট্রেজারার শ্রীযুক্ত বনমালী ভৌমিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের সদস্য সৈয়দ আব্দুল হাই।

সবাইকে ভাষার মাসের প্রথম দিনে শুভেচ্ছা জানিয়ে প্রধান অতিথির বক্তব্যে দানবীর ড. সৈয়দ রাগীব আলী বাংলা ভাষার জন‍্য যারা প্রাণ দিয়েছেন তাদের প্রতি সন্মান জানিয়ে মাতৃভাষা সর্বস্তরের ব‍্যবহারের জন‍্য সমন্বিতভাবে ভূমিকা রাখার উপর গুরুত্বারোপ করেন তিনি।

ভাষার মাস প্রতিবাদের মাস উল্লেখ করে সভাপতির বক্তব্যে শ্রীযুক্ত বনমালী ভৌমিক বলেন, বাংলা ভাষা ব‍্যবহারে সমৃদ্ধি পেয়েছে এবং ভবিষ্যতে এ ভাষার মর্যাদা আরও বাড়বে। তিনি এই ভাষার মাসে বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারে সবাইকে বই প্রদাের আহবান জানান।
 
বিশেষ অতিথির বক্তব্যে সৈয়দ আব্দুল হাই বলেন মাতৃভাষার পাশাপাশি অন‍্যান‍্য ভাষা সম্পর্কেও জানতে হবে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. মফিজুল ইসলাম। বাংলা ভাষার গুরুত্ব নিয়ে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ব‍্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. বশির আহমেদ ভুঁইয়া, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও ছাত্রকল‍্যাণ উনদেষ্টা প্রফেসর ড. মো. মাইমুল আহসান খান, কলা ও আধুনিক ভাষা অনুষদের ডিন ড. মো. রেজাউল করিম, পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোস্তাক আহমাদ দীন। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারকে সমৃদ্ধকরণে প্রথম দিনে শিক্ষক ও কর্মকর্তাগণ কয়েকশত বই প্রদান করেছেন। অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারি অধ‍্যাপক কাজী মো. জাহিদ হাসান।

দ্বিতীয়পর্বে লিডিং ইউনিভার্সিটির কালচারাল ক্লাবের উপদেষ্টা মিসেস শাম্মী আক্তারের তত্ত্বাবধানে ভাষার মাস উদযাপন উপলক্ষ্যে সাংস্কৃতিক অনুষ্ঠানে ক্লাবের সদস‍্যরা দলিয়ভাবে গান পরিবেশন করেন। অনুষ্ঠানে স্বরচিত কবিতা পাঠ করেন দানবীর ড. সৈয়দ রাগীব আলী। ভাষার উপর গান পরিবেশন করেন বাংলাদেশ টেলিভিশনের তালিকাভুক্ত নিয়মিত শিল্পী মিসেস রাখী ভৌমিক এবং স্বরচিত কবিতা আবৃত্তি করেন আইন বিভাগের প্রভাষক মো. রেজাউল করিম।

অনুষ্ঠানে লিডিং ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের সচিব ইঞ্জিনিয়ার মো. লুৎফর রহমান, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর রানা এম. লুৎফুর রহমান পীর, চীফ লাইব্রেরিয়ান ড. মো. রাশেদুল আজিম, লাইব্রেরিয়ান মো. আব্দুল হাই সামেনি, পরিচালক অর্থ ও হিসাব মোহাম্মদ কবির আহমেদ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক -শিক্ষার্থী এবং কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
--

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.