Sylhet Today 24 PRINT

ডিজিটাল নথির যুগে প্রবেশ করল চুয়েট

সিলেটটুডে ডেস্ক |  ২৭ ফেব্রুয়ারী, ২০২৩

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে প্রথম ধাপে ডিজিটাল নথির (ডি-নথি) যুগে প্রবেশ করল চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)।

রোববার (২৬ ফেব্রুয়ারি) সকালে বাংলাদেশ মঞ্জুরী কমিশনে (ইউজিসি) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রথম পর্বে দেশের ৮টি বিশ্ববিদ্যালয়ের ডি-নথি কার্যক্রমের শুভ উদ্বোধন করেন।

এ সময় চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম নিজ ডিজিটাল আইডি দিয়ে লগ-ইন করে আইসিটি বিভাগে একটি পত্র প্রেরণের মাধ্যমে চুয়েটের পক্ষে উক্ত কার্যক্রমের সূচনা করেন।

অনুষ্ঠানে চুয়েটের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির, আইআইসিটির সিস্টেম অ্যানালিস্ট প্রকৌশলী মো. তৌহিদুর রহমান এবং ডেপুটি রেজিস্ট্রার এস.এম. মোখতারুল মোস্তফা ইউজিসিতে উপস্থিত ছিলেন।

অন্যদিকে চুয়েট প্রান্তের একাডেমিক কাউন্সিল কক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাগণ ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন।

উল্লেখ্য, ডি-নথি প্রক্রিয়া মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ফাইলের কাজ ডিজিটাল পদ্ধতি অনুসরণ করে সম্পাদিত হবে। উপাচার্যসহ সব পর্যায়ের অনুমোদনকারীরা যেকোনো জায়গা থেকে যেকোনো সময় ফাইল অনুমোদন করতে পারবেন। এতে বিশ্ববিদ্যালয়ের সময় যেমন ব্যয় কমবে তেমনি কাগজ সাশ্রয়, স্বচ্ছতা ও জবাবদিহির জায়গা নিশ্চিত হবে। এছাড়া প্রশাসন ও একাডেমিক ক্ষেত্রে গতিশীলতা বাড়বে।

পর্যায়ক্রমে দেশের সব পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ডি-নথি কার্যক্রমের আওতায় আসবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.