Sylhet Today 24 PRINT

বৃহস্পতিবার শাহজালাল বিশ্ববিদ্যালয়ে চলচ্চিত্র উৎসব

শাবিপ্রবি প্রতিনিধি |  ১৫ মার্চ, ২০২৩

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) তিন দিনব্যাপী চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের একমাত্র চলচ্চিত্র বিষয়ক সংগঠন চোখ ফিল্ম সোসাইটি’র উদ্যোগে এ উৎসব অনুষ্ঠিত হবে।

বুধবার (১৫ মার্চ) বিকালে বিষয়টি নিশ্চিত করেন সংগঠনের সাধারণ সম্পাদক ইমরুল হাসান।

তিনি জানান, চোখ ফিল্ম সোসাইটি’র উদ্যোগে তিন দিনব্যাপী চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হয়েছে। বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে বিশ্ববিদ্যারয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ উৎসব শুরু হবে।

উৎসবের প্রথম দিন দুপুর ১২টায়, বিকেল ৩টা, সন্ধ্যা ৬টা ও রাত ৯টায় প্রদর্শিত হবে ২০২৩ সালে মুক্তিপ্রাপ্ত বাংলা ভাষার চলচ্চিত্র ‘বীরকন্যা প্রীতিলতা’। চলচ্চিত্রটি কথাসাহিত্যিক সেলিনা হোসেনের উপন্যাস ‘ভালোবাসা প্রীতিলতা’ অবলম্বনে নির্মিত হয়। পরিচালনায় ছিলেন প্রদীপ ঘোষ।

দ্বিতীয় দিন (১৭ মার্চ) বিকেল ৩টা, সন্ধ্যা ৬টা ও রাত ৯টায় প্রদর্শিত হবে ‘জেকে ১৯৭১’। এটি ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে সহায়তা করতে ফ্রান্সের অর্লি বিমান বন্দরে পাকিস্তানের একটি বিমান হাইজ্যাক করেছিলেন ফরাসী নাগরিক জ্যঁ ক্যুয়ে। এ ঘটনা অবলম্বনে রচিত হয়ে চলচ্চিত্রটি। এটি নির্মাণ করেন পরিচালক ফখরুল আরেফিন খান।

সর্বশেষ (১৮ মার্চ) দুপুর ১২টা, বিকাল ৩টা, সন্ধ্যা ৬টা ও রাত ৯টায় প্রদর্শিত হবে খন্দকার সুমন পরিচালিত সিনেমা ‘সাঁতাও’। ‘সাঁতাও’ রংপুরের আঞ্চলিক একটি শব্দ। উত্তরাঞ্চলের মানুষজন একটানা সাতদিন বৃষ্টির সময় বুঝাত ‘সাঁতাও’ শব্দটি ব্যবহার করে। এ সময়টা কৃষিনির্ভর সমাজে প্রভাব, সংগ্রাম, নারীদের সর্বজনীন সংগ্রাম ও মানুষের জীবনের কাহিনীকে কেন্দ্র করে নির্মাণ করা হয়।

এদিকে প্রদর্শনীতে অংশ নিতে বিশ্ববিদ্যালয়ের অর্জুনতলায় এবং প্রদর্শনীর দিন সেন্ট্রাল অডিটোরিয়ামের সামনে টিকেট করা যাবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.