Sylhet Today 24 PRINT

দেশব্যাপী টিনের তলোয়ার নাটক মঞ্চায়িত করবে শাবির দিক থিয়েটার

শাবিপ্রবি প্রতিনিধি |  ০৯ এপ্রিল, ২০২৩

'নাটকে সাম্যের আন্দোলন, জীবনের ভাষায় মুক্তি অন্বেষণ' সামনে রেখে 'টিনের তলোয়ার' নাটক নিয়ে আসছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অন্যতম নাট্য বিষয়ক সংগঠন দিক থিয়েটার। প্রথমবারের মতো দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে মঞ্চায়িত হবে এ নাটক।

রোববার (৯ এপ্রিল) দুপুরে বিষয়টি নিশ্চিত করেন দিক থিয়েটারের সভাপতি মো. শাকিল।

'টিনের তলোয়ার' নাটক সম্পর্কে তিনি বলেন, নাটকটিতে ১৮৭৬ সালে তৎকালীন সময়ে বাংলা থিয়েটার প্রচলিত ধারা থেকে বের হয়ে নাটকের মাধ্যমে ব্রিটিশ শাসনের বিরুদ্ধে প্রতিবাদ জানানোর প্রয়াস শুরু করে। ব্রিটিশ শাসকেরা এটাকে তাদের জন্য হুমকি মনে করে। ফলে বাংলা থিয়েটারের কণ্ঠস্বরকে রোধ করার জন্য জারি করে 'নাট্য নিয়ন্ত্রণ আইন'। ধুঁকে ধুঁকে চলতে থাকা থিয়েটারের দল, যারা অস্তিত্বের সংকট থেকে উঠে এসে শেষপর্যন্ত শাসকের রক্তচক্ষুর ভয়কে জয় করে নাট্যমঞ্চে দাঁড়িয়ে তাদের জুলুমের বিরুদ্ধে আওয়াজ তোলে-তাদের এই গল্প নিয়েই রচিত হয়েছে টিনের তলোয়ার নাটকটি।

তিনি আরও বলেন, নাটকটিতে দেখানো হয়েছে খাদ্য পাচারের ফলে সৃষ্ট দুর্ভিক্ষের কারণে মানুষের বীভৎস চিত্র। এখানে প্রান্তিক মানুষ প্রশ্ন থাকে যে, থিয়েটার কেন আজও তাদের কথা বলতে পারছে না? কেন সমাজের উঁচুতলার মানুষের প্রতিচ্ছবি হয়ে থেকে যাচ্ছে? কেন বাংলা থিয়েটার সমাজের ঘৃণ্য বাস্তবতা এড়িয়ে কেবল অলীক স্বর্গ রচনা করে চলেছে নাট্যশালায়? নাটকটি আজকের দিনে দাঁড়িয়েও সমানভাবে প্রাসঙ্গিক এবং গণমাধ্যমের স্বাধীনতা ক্ষুণ্ণ নিয়ে সাধারণ মানুষ যখন শাসকের বিরুদ্ধে মুখ খুলতে পারছে না, যখন বাকস্বাধীনতা কেবলই এক আকাশকুসুম স্বপ্ন দেখছে এই প্রতিচ্ছবি নিয়ে নাটকটির থিম সাজানো হয়েছে।

উল্লেখ,উৎপল দত্ত'র টিনের তলোয়ার নাটকটি দিক থিয়েটারের পরবর্তী ৩২তম প্রযোজনায় মঞ্চায়ন হবে। এতে নির্দেশনায় রয়েছেন রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ধীমান চন্দ্র বর্মণ এবং সহ নির্দেশনায় রয়েছেন আব্দুল বাছিত সাদাফ ও আর্নিকা দেব।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.