Sylhet Today 24 PRINT

সৃজনশীলতা নষ্টের কারণ মুখস্থনির্ভর ও সিলেবাসভিত্তিক লেখাপড়া: জহিরুল হক

সিলেটটুডে ডেস্ক |  ৩০ এপ্রিল, ২০২৩

মুখস্থনির্ভর ও সিলেবাসভিত্তিক লেখাপড়া শিক্ষার্থীদের সৃজনশীলতা নষ্ট করে দেয় বলে মন্তব্য করেছেন সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক।

তিনি বলেছেন, গতানুগতিক শিক্ষাদান পদ্ধতি শিক্ষার্থীদের মেধা ও সম্ভাবনার পরিপূর্ণ বিকাশ ঘটাতে ব্যর্থ। ফলে শিক্ষার প্রতিটি স্তরে শিক্ষার্থীরা ভালো ফলাফল করলেও অনেকে জীবনের চূড়ান্ত লক্ষ্যে পৌঁছতে পারে না। মুখস্থনির্ভর ও সিলেবাসভিত্তিক লেখাপড়া শিক্ষার্থীদের সৃজনশীলতা নষ্ট করে দেয়। পাশ্চাত্য ও উন্নতদেশের শিক্ষার্থীরা আমাদের দেশের শিক্ষার্থীদের মতো এতো পরিশ্রম করে না। আমাদের দেশের মতো তাদের সিলেবাসও এতো ব্যাপক নয়। অথচ বিশ্বে জ্ঞান-বিজ্ঞানে তাদের অবদান আমাদের চেয়ে বেশি।

শনিবার (২৯ এপ্রিল) নকিং কলাবরেটর্স ইয়ুথ ফাউন্ডেশন (কেসিওয়াইএফ) এর সিলেট ডিভিশনাল পাবলিক স্পিকিং ও কুইজ কম্পিটিশন ২০২৩ এর সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি কথাগুলো বলেন।

ভিসি জহিরুল হক বলেন, আমরা সবকিছু পড়তে গিয়ে কোনো কিছুই ভালোভাবে পড়ছি না। এ ধারা থেকে আমাদের বের হয়ে আসতে হবে। শিক্ষার্থীদের সহশিক্ষামূলক কর্মকাণ্ডে উদ্বুদ্ধ করতে হবে। সহশিক্ষামূলক কর্মকাণ্ড শিক্ষার্থীদের আত্মবিশ্বাসী করে তুলে ও জানার প্রসারতা বাড়ায়।

মেট্রোপলিটন ইউনিভার্সিটির প্রফেসর এম. হাবিবুর রহমান হলে কেসিওয়াইএফ-এর চেয়ারম্যান আমিনুর রহমান রুহিতের সভাপতিত্বে ও শফিউল আলম রুহিন এবং নিশাত জাহানের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য দেন কেসিওয়াইএফ-এর যুগ্ম সম্পাদক মাহিনুর রহমান পামেল।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির প্রক্টর প্রফেসর ড. মোহাম্মদ জামাল উদ্দিন। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন ইয়েস একাডেমির পরিচালক সজিবুল ইসলাম, তরঙ্গ একাডেমির প্রতিষ্ঠাতা ফয়সাল আহমেদ।

পরে প্রধান অতিথি বিজয়ীদের মাঝে সনদপত্র, ক্রেস্ট ও পুরস্কার বিতরণ করেন।

উল্লেখ্য, সিলেট বিভাগের চার জেলা তথা সিলেট, মৌলভীবাজার, সুনামগঞ্জ ও হবিগঞ্জের বিভিন্ন স্কুল ও কলেজের ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা মাসব্যাপী এ প্রতিযোগিতায় অংশ নিয়ে বিভিন্ন স্তর পেরিয়ে চূড়ান্তভাবে বিজয় অর্জন করে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.