Sylhet Today 24 PRINT

\'মহুয়ার পালা\' নিয়ে আসছে শাবিপ্রবির শিকড়

শাবিপ্রবি প্রতিনিধি |  ১৪ মে, ২০২৩

আন্তঃবিশ্ববিদ্যালয় লোকজ উৎসব-১৪৩০ ও মহুয়ার পালা নিয়ে আসছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অন্যতম সাংস্কৃতিক সংগঠন 'শিকড়'।

শনিবার (১৩ মে) বিষয়টি নিশ্চিত করেন সংগঠনটির সভাপতি সৌরভ সাহা।

তিনি বলেন, দীর্ঘদিনের স্থবিরতা কাটিয়ে উঠে প্রায় ২ বছর পর ‘সপ্তবিংশতি: শিকড় লোকজ উৎসব ১৪৩০’ এর আয়োজন করেছে শিকড়। পাঁচ দিনব্যাপী এ উৎসবে থাকছে লোকজ গান, পুঁথিপাঠ, নৃত্য, চিত্রকলা প্রদর্শনী, আন্ত:বিশ্ববিদলয় লোকজ উৎসব। পাশাপাশি থাকছে কনসার্টের আয়োজন। এতে পারফর্ম করবে 'জলের গান'।

তিনি বলেব, উৎসবটি শনিবার (১৩ মে) শুরু হয়ে চলবে বুধবার (১৭ মে) পর্যন্ত। এতে বিশ্ববিদ্যালয়ের অর্জুন তলা ও অনুষ্ঠানের দিন কেন্দ্রীয় মিলনায়তনের সামনে থেকে টিকেট সংগ্রহ করা যাবে।

জানা যায়, বেদে মহুয়া এক সভ্রান্ত পরিবারের মেয়ে। বেদেরা ঘাটে ঘাটে নোঙ্গর ফেলত ও হাট বাজারে পাড়ায় সাপের খেলা দেখাত। বেদে মহুয়া যখন নদের চাঁদের গ্রামে সাপের খেলা দেখাতে আসেন তখন মহুয়ার রূপে মুগ্ধ হয়ে নদের চাঁদ তাকে প্রণয় নিবেদন করেন। মহুয়াও নদের চাঁদের প্রণয়ে সম্মতি জ্ঞাপন করে।

এছাড়া কবি দ্বিজ কানাই প্রণীত 'মহুয়া' পালাটি মধ্যযুগের বাংলা সাহিত্যের গীতিকা ধারায় একটি উল্লেখযোগ্য সম্পদ এটি। দ্বিজ কানাই প্রায় ৩৭০ বছর পূর্বে এই পালাগানটি রচনা করেন, যা বর্তমানে 'নদের চাঁদ ও মহুয়ার পালা বা গাথা নামে পরিচিত।

এদিকে অনুষ্ঠানের মধ্যে  মঙ্গলবার (১৬ মে) সন্ধ্যা সাড়ে ৬ টায় শিকড়ের সস্যদের নিয়ে ময়মনসিংহ গীতিকা থেকে "মহুয়ার পালা" পরিবেশন, বুধবার (১৭ মে) একই সময়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে আন্ত:বিশ্ববিদ্যালয় লোকজ উৎসব ও কনসার্ট পরিবেশন করা হবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.