Sylhet Today 24 PRINT

প্রাধিকারের উদ্যোগে সিলেটে ব্যাঙ সংরক্ষণ দিবস পালিত

সিকৃবি প্রতিনিধি |  ১৪ মে, ২০২৩

ব্যাঙ সংরক্ষণ ও সচেতনতা সৃষ্টির লক্ষ্যে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের পালিত হয়েছে ১৫তম ব্যাঙ সংরক্ষণ দিবস- ২০২৩। যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রতিষ্ঠান সেভ দ্য ফ্রগস ও প্রাধিকার যৌথভাবে ব্যাঙ সংরক্ষণ দিবস পালন করে। এতে পাঠশালা একুশের সুবিধা বঞ্চিত শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

১৩ মে (শনিবার) বিশ্ব ব্যাঙ সংরক্ষণ দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরীর সামনে থেকে পাঠশালা ২১ এর শিক্ষার্থীদের নিয়ে একটি সচেতনতা মূলক র‍্যালি বের হয়ে টিএসসি ভবনের সামনে শেষ হয়। এতে প্রাধিকার ও পাঠশালা ২১ এর সভাপতি ও সাধারণ সম্পাদক সহ অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

র‍্যালি পরবর্তী সাংগঠনিক সম্পাদক তুষার কান্তি রয়ের সঞ্চালনায় ও সভাপতিত্বে একটি আলোচনা সভার আয়োজন করা হয়। এসময় শিক্ষার্থীদের মাঝে ব্যাঙের প্রয়োজনীয়তা, ব্যাঙের হুমকি ও ব্যাঙ সংরক্ষনের উপায় নিয়ে সচিত্র উপস্থাপনা করেন প্রাধিকারের পাবলিক রিলেশন সেক্রেটারি জাহিদ হাসান। উপস্থাপনা শেষে ব্যাঙ এবং জীববৈচিত্র সংরক্ষণ” এর উপর কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে দুই ক্যাটাগরিতে ৬ জনকে পুরস্কৃত করা হয়।

এসময় প্রাধিকারের সভাপতি কানন তালুকদার বলেন, ‘প্রাধিকার ও পাঠশালা ২১ মিলে বিশ্ব ব্যাঙ সংরক্ষণ দিবস পালন করেছি। আজকে ব্যাঙ সংরক্ষণ দিবসের উদ্দেশ্যই শিক্ষার্থীদের ও আশেপাশের লোকজনের মাঝে ব্যাঙ বিষয়ক সচেতনতা ছড়িয়ে দেওয়া, ব্যাঙের প্রয়োজনীয়তা, ব্যাঙ কিভাবে জীববৈচিত্র রক্ষা করে ও অন্যান্য প্রাণীর সাথে কেমন আচরণ করতে হবে সে সম্পর্কে শিক্ষা দেওয়া হয়েছে। কারণ আজকের শিক্ষার্থীরাই আগামীতে পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।‘

প্রাধিকারের সাধারণ সম্পাদক আরিজ আহমেদ বলেন, 'ব্যাঙ উভচর প্রাণীর মধ্যে বিপন্ন প্রায় একটি প্রাণী। ঢাকা সহ বিভাগীয় শহরগুলোতে মশা পোকামাকড়ের উপদ্রব্য বেড়ে যাচ্ছে, কৃষির উৎপাদন কমে যাচ্ছে। যখন আমাদের পরিবেশ প্রচুর পরিমাণে ব্যাঙ ছিল তখন মশা বা পোকামাকড়ের কিট খেয়ে নিধন করতো। কিন্তু ব্যাপকহারে আবাসস্থান ধ্বংস, পরিবেশ দূষণ ও কৃষিক্ষেতে অতিরিক্ত কীটনাশক ব্যবহার, এবং খাওয়ার জন্য ব্যাঙের পরিমাণ দিন দিন কমে যাচ্ছে। তিনি আরো বলেন এই পরিবেশের ছোট বড় কোন প্রাণী ফেলনার নয়, তারা সবাই আমাদের পরিবেশের জন্য, জীববৈচিত্র রক্ষই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।'

অন্যদিকে পাঠশালা ২১ এর সাধারণ সম্পাদক দেবাশীষ রায় সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের নিয়ে প্রোগ্রাম করার জন্য কৃতজ্ঞতা জ্ঞাপন এবং ভবিষ্যতে এরকম উদ্যোগে প্রাধিকারের পাশে থাকার আহ্বান ব্যক্ত করেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.