Sylhet Today 24 PRINT

সিকৃবিতে বিশ্ব পরিবেশ দিবস পালিত

সিকৃবি প্রতিনিধি |  ০৫ জুন, ২০২৩

'প্লাস্টিক দুষণ সমাধানে, সামিল হই সকলে’ এই প্রতিপাদ্য নিয়ে সোমবার (৫ জুন) সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) পালিত হলো বিশ্ব পরিবেশ দিবস-২০২৩।

কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের উদ্যোগে উপাচার্য অধ্যাপক ডা মোঃ জামাল উদ্দিন ভূঞার নেতৃত্বে একটি সচেতনতামূলক ও বর্ণাঢ্য র‍্যালি বের হয়।

র‍্যালি পরবর্তী কৃষি অনুষদের বারান্দায় ড. রানা রায়ের সঞ্চালনায় একটি সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয় । এতে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ডা. জামাল উদ্দিন ভূঞা বলেন, আমরা পরিবেশের কি পরিমাণ ক্ষতি সাধন করেছি তা এই তপ্ত রোদে টের পাচ্ছি। অবাধ প্লাস্টিকের ব্যবহার আর যত্রতত্র ময়লা আবর্জনা ফেলা আমাদের একটা বদঅভ্যাসে পরিণত হয়েছে। প্লাস্টিক আমাদের পরিবেশের জন্য কতটা ক্ষতিকর তা স্কুল পর্যায়ের শিক্ষাব্যবস্থায় অন্তর্ভুক্ত করার মাধ্যমে শিশুদের বুঝাতে হবে।
তিনি আরো বলেন ,জাতিগত ভাবে পাটের তৈরি পণ্য ব্যবহার করার ক্ষেত্রেও আমরা হীনমন্যতায় ভুগি উল্লেখ করে , এই হীনমন্যতায় আমাদের প্লাস্টিক ব্যবহারমূখীতা বাড়িয়ে দিচ্ছে। এছাড়াও তিনি প্লাস্টিকের অবাধ ব্যবহার ও যত্রতত্র ময়লা আবর্জনা ফেলা থেকে সংযত থাকতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী, শিক্ষার্থী সহ সকলের প্রতি আহ্বান জানান।'

কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. সামিউল আহসান বলেন, আমাদের পরিবেশের যে ক্ষতি আমরা ইতোমধ্যে করে ফেলেছি তার জন্য সচেতনতা এবং বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই। আমরা যদি পরিবেশের স্বাভাবিক তাপমাত্রা এখন থেকে ১০ বছরের সাথে তুলনা করি তাহলে দেখতে পাবো কি ভয়াবহ সংকটময় অবস্থার মাঝে রয়েছি। বৃক্ষনিধনকে এই বর্ধনশীল তাপমাত্রার প্রধান কারন হিসেবে উল্লেখ করে তিনি আরো বলেন, আমাদের এখন বৃক্ষরোপণের পিছনে ব্যক্তিগত এবং জাতীয়ভাবে ব্যাপক উদ্যোগ গ্রহণ করা উচিৎ।

এছাড়াও, বৃক্ষরোপন ও বর্ণাঢ্য অনুষ্ঠানটিতে অংশ নেন বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, রেজিস্ট্রার, পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা), প্রক্টর, শিক্ষক সমিতি, অফিসার পরিষদ ,বিভিন্ন বিভাগের শিক্ষক, গবেষক, কর্মকর্তা, কর্মচারী এবং  বাংলাদেশ ছাত্রলীগ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শাখার নেতৃবৃন্দসহ অন্যান্য শিক্ষার্থীবৃন্দ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.