Sylhet Today 24 PRINT

লিডিং ইউনিভার্সিটিতে ডিজিটাল লাইব্রেরি উদ্বোধন

সিলেটটুডে ডেস্ক |  ০৮ জুন, ২০২৩

সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটির রাবেয়া খাতুন চৌধুরী সেন্ট্রাল লাইব্রেরিতে শিক্ষা ও গবেষণার জন্যে অতি প্রয়োজনীয় ই-বুক, ই-জার্নাল ও অন্যান্য ই-রিসোর্স ব্যবহারের সুবিধার্থে ডিজিটাল লাইব্রেরি উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (৬ জুন ২০২৩) সকাল ১১ টায় এই ডিজিটাল লাইব্রেরি উদ্বোধন করেন লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. সৈয়দ রাগীব আলী, ট্রাস্টি বোর্ডের সদস্য সৈয়দ আব্দুল হাই এবং দৈনিক প্রথম আলোর ব্যবস্থাপনা সম্পাদক খ্যাতনামা কথাসাহিত্যিক আনিসুল হক।

ডিজিটাল লাইব্রেরি স্থাপনের ফলে লিডিং ইউনিভার্সিটির শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ বিশ্ববিদ্যালয়ের ক্রয়কৃত ৩৫০০ ই-বুক, জাতিসংঘের অর্থায়নে পরিচালিত রিসার্চ ফর লাইফ (Research4Life) এর দু’লক্ষ ই-বুক, ই-জার্নাল ও অন্যান্য ইলেকট্রনিক রিসোর্স এবং ন্যাশনাল ডিজিটাল লাইব্রেরি অব ইন্ডিয়া (NDLI)-এর অসংখ্য ইলেকট্রনিক রিসোর্স ব্যবহার করার সুবিধা পাবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা, ট্রেজারার শ্রীযুক্ত বনমালী ভৌমিক, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. বশির আহমেদ ভূঁইয়া, আধুনিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর সৈয়দা জেরিনা হোসেন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. মাইমুল আহসান খান, কলা ও আধুনিক ভাষা অনুষদের ডিন ড. মো. রেজাউল করিম, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. মফিজুল ইসলাম, পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোহাম্মদ মোস্তাক আহমদ, বিভিন্ন বিভাগের প্রধান, পরিচালক (অর্থ ও হিসাব) মুহাম্মদ কবীর আহমেদ, লাইব্রেরিয়ান মো. আব্দুল হাই ছামেনী এবং অন্যান্য শিক্ষক-কর্মকর্তাবৃন্দ।

উল্লেখ্য, লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলার উপস্থিতিতে ন্যাশনাল ডিজিটাল লাইব্রেরি অব ইন্ডিয়ার পক্ষে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি), খড়গপুর এর ডিন (স্পনসর্ড রিসার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল কনসালটেন্সি) এবং লিডিং ইউনিভার্সিটির প্রধান গ্রন্থাগারিক গত ২৭ সেপ্টেম্বর ২০২১ তারিখে এক সমঝোতা স্মারক স্বাক্ষর করেন। এনডিএলআই এর সাথে বাংলাদেশের একমাত্র লিডিং ইউনিভার্সিটিরই এ ধরনের সমঝোতা রয়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.