Sylhet Today 24 PRINT

\'বাংলার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা\'-চ্যাম্পিয়ন শাবিপ্রবির টিম ১৯৫২

শাবিপ্রবি প্রতিনিধি  |  ১৩ জুন, ২০২৩

বাংলার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) টিম ‘সাস্ট-১৯৫২’।

চ্যাম্পিয়ন টিমের সদস্যরা হলেন রাজন সাহা, আরিফ আহমেদ ও মোহাম্মদ শহিদুর রহমান।

মঙ্গলবার (১৩ জুন) এ তথ্য নিশ্চিত করেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শহীদুর রহমান।

তিনি জানান, তথ্যপ্রযুক্তিতে বাংলা ভাষাকে সমৃদ্ধ করার লক্ষ্যে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের উদ্যোগে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ‘গবেষণা ও উন্নয়নের মাধ্যমে তথ্যপ্রযুক্তিতে বাংলা ভাষা সমৃদ্ধকরণ’ প্রকল্প হাতে নেওয়া হয়।  এ প্রকল্পের অধীনে একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে চূড়ান্ত ফলাফলে চ্যাম্পিয়ন হয় টিম 'সাস্ট ১৯৫২'।

তিনি আরও জানান, প্রতিযোগিতায় রানার আপ হয় শাবিপ্রবির ‘টিম রুদ্ধস্বরের সুবাক্য’। পাশাপাশি বিশেষ সম্মাননা পুরস্কার অর্জন করে শাবিপ্রবির টিম ‘সাইন সাস্ট দলের রিয়েল টাইম সাইন ল্যাঙ্গুয়েজ রিকগনেশন ইউজিং অ্যাকশন রিকগনেশন।’

হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত এ অনুষ্ঠানে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রণজিৎ কুমার এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সচিব মো. শামসুল আরেফিন। বিশেষ অতিথি হিসেবে শিক্ষাবিদ ও প্রতিযোগিতার বিচারকমণ্ডলীর সভাপতি অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল উপস্থিত ছিলেন।

জানা যায়,  কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি ব্যবহার করে বাংলা লেখা পড়ে শোনাবে কম্পিউটার। এমন একটি উদ্ভাবনী প্রযুক্তি তৈরি করে বাংলায় কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি বিষয়ক ‘এআই ফর বাংলা ২.০’ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে অংশ নিয়ে চ্যাম্পিয়ন হয় শাবিপ্রবির এ টিম। এ প্রতিযোগিতায় ৬০টি উদ্ভাবনী আইডিয়া আবেদন করে। এতে তিন ধাপে আটটি আইডিয়া ফাইনালের জন্য নির্বাচিত হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.