Sylhet Today 24 PRINT

এমসি কলেজে রাজা গিরিশ চন্দ্র রায়ের ম্যুরাল স্থাপনা কাজের উদ্বোধন

সিলেটটুডে ডেস্ক |  ২২ জুলাই, ২০২৩

সিলেটের ঐতিহ্যবাহী সরকারি মুরারিচাঁদ (এমসি) কলেজের প্রতিষ্ঠাতা রাজা গিরীশ চন্দ্রের ম্যুরাল স্থাপন কাজের উদ্বোধন করা হয়েছে।

শনিবার (২২ জুলাই) বিকেলে কলেজ প্রাঙ্গণে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে ম্যুরাল স্থাপন নির্মাণ কাজের উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ প্রফেসর আবুল আনাম মো. রিয়াজ।

১৩২ বছরের পুরনো ও সিলেট তথা আসামের প্রথম এবং বাংলাদেশের সপ্তম মুরারিচাঁদ সরকারি কলেজ ১৮৯২ সালে প্রতিষ্ঠিত হয় যা এমসি কলেজ নামে দেশ-বিদেশে ব্যাপকভাবে পরিচিত।

কলেজটি প্রতিষ্ঠা করেন সিলেট রায়নগরের রাজা গিরিশ চন্দ্র রায় (১৮৪৫-১৯০৮)। তিনি সিলেটের প্রথম রায়বাহাদুর ও একমাত্র রাজা খেতাবপ্রাপ্ত ব্যক্তি। শিক্ষাবিস্তারে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ তৎকালীন ব্রিটিশ সরকার ১৮৯৫ সালে তাঁকে রায়বাহাদুর এবং ১৮৯৯ সালে রাজা উপাধিতে ভূষিত করেন।

রাজা গিরিশ চন্দ্র রায়ের অবদানকে স্মরণীয় করে রাখার জন্য এই কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের আবেদনের প্রেক্ষিতে বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় এ স্থাপনা কাজের অনুমতি দেন। এই ম্যুরাল স্থাপনার কাজটি সম্পূর্ণভাবে কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের নিজস্ব অর্থায়নে এবং প্রাক্তন শিক্ষার্থী ও কলেজের যৌথ তত্ত্বাবধানে সম্পন্ন হবে। এ লক্ষ্যকে সামনে রেখে সরকারি মুরারিচাঁদ কলেজ, সিলেট এর প্রতিষ্ঠাতা রাজা গিরিশ চন্দ্র রায়'র ম্যুরাল স্থাপনা কাজের শুভ উদ্বোধন হয়।

উদ্বোধন পর্বে উপস্থিত ছিলেন মুরারিচাঁদ সরকারি কলেজের শিক্ষকমণ্ডলীসহ বিভিন্ন ব্যাচের বিপুল সংখ্যক প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থী।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.