Sylhet Today 24 PRINT

বুয়েট-ঢাবিকে পেছনে ফেলে র‌্যাংকিংয়ে দ্বিতীয় অবস্থানে শাবিপ্রবি

শাবিপ্রবি প্রতিনিধি  |  ৩১ আগস্ট, ২০২৩

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) র‌্যাংকিংয়ে দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৯৭.৯১ স্কোর পেয়ে দ্বিতীয় স্থান অর্জন করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। এতে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট-২৬ তম)  ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি-৩য়) পেছনে পেলেছে বিশ্ববিদ্যালটি।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) বিকালে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব ড. ফেরদৌস জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়।

এতে উল্লেখ করা হয়, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের আওতাধীন দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) অংশ হিসেবে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর বিভিন্ন কর্মকাণ্ডগুলোকে ৬টি ক্যাটাগরিতে মূল্যায়ন করে এপিএ র‌্যাংকিং প্রকাশ করেছে ইউজিসি।

ছয়টি ক্যাটাগরির মধ্যে কৌশলগত উদ্দেশ্যেসমূহে ৭০, জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনায় ১০, ই-গভর্ন্যান্স/উদ্ভাবন কর্মপরিকল্পনায় ১০, অভিযোগ প্রতিকার ব্যবস্থা কর্মপরিকল্পনায় ৪, সেবা প্রদান প্রতিশ্রæতি কর্মপরিকল্পনায় ৩, তথ্য অধিকার কর্মপরিকল্পনায় ৩ মিলিয়ে মোট ১০০ নম্বরের ভিত্তিতে এ র‌্যাংকিং প্রকাশ করা হয়। এতে শতকরা ৯৭.৯১ স্কোর করে র‌্যাংকিয়ের দ্বিতীয় স্থানে উঠে আসে শাবিপ্রবি। এ র‌্যাংকিংয়ে শতভাগ স্কোর করে প্রথমে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, শতকরা ৯৫.৯৭ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

এ বিষয়ে শাবিপ্রবির এপিএ কমিটির ফোকাল পয়েন্ট ডেপুটি রেজিস্ট্রার আ ফ ম মিফতাউল হক বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের সহযোগিতা ও সার্বিক নির্দেশনায় আমরা চেষ্টা করেছি আমাদের কাজগুলো করে যেতে। এতে আমাদের কাজের প্রতিদান স্বরুপ এ অর্জন করতে পেরেছি। আগামীতে আমরা আরো ভালো অবস্থানে যাব সে প্রত্যাশা রইল।

সার্বিক বিষয়ে শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, গতবার আমাদের বিশ্ববিদ্যালয়ের কিছু সমস্যার কারণে এপিএ মূূল্যায়নে একটু পিছিয়ে ছিলাম। তবে এবার ইউজিসির নির্ধারিত সব কাজ সম্পাদন করে আমরা শীর্ষ অবস্থানে উঠে এসেছি। এর পেছনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীসহ সকলের অবদান ছিল। এ ধারাবাহিকতা থাকলে আশাকরি আগামীতে আমরা প্রথম হব।

এপিএ কমিটির সাথে জড়িত সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জানান উপাচার্য।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.