Sylhet Today 24 PRINT

সরস্বতী পুজার দিনে স্নাতক পরীক্ষা, প্রতিবাদে এমসি কলেজ শিক্ষার্থীদের মানববন্ধন

এমসি কলেজ প্রতিনিধি |  ১৪ জানুয়ারী, ২০১৬

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক(সম্মান) ১ম বর্ষের পরীক্ষার সময়সূচী পরিবর্তনের দাবি জানিয়েছে এমসি কলেজের শিক্ষার্থীরা। হিন্দু ধর্মাবলম্বীদের সরস্বতী পুজার দিনের পরীক্ষা পরিবর্তন ও দুটি পরীক্ষার মধ্যে গ্যাপ বৃদ্ধির দাবি বৃহস্পিতবার দুপুরে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে মানববন্ধন করে তাঁরা।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার সময়সূচী অনুযায়ী ১৩ ফেব্রুয়ারি মোট ২৫ টি বিষয়ের পরীক্ষা রয়েছে। কিন্তু এ দিন হিন্দুধর্মাবলম্বীদের সরস্বতী পূজা উপলক্ষে সরকারী ছুটির দিন।

প্রতি পরীক্ষার পূর্বে মাত্র ১ দিন গ্যাপ রাখা এবং সরস্বতী পূজার দিনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে সারাদেশে স্নাতক ১ম বর্ষের শিক্ষার্থীদের প্রতিবাদের সাথে একাত্মতা প্রকাশ করে আজকের কর্মসূচী পালন করে এমসি কলেজের শিক্ষার্থীরা। সকালে ক্যাম্পাস থেকে র‍্যালি নিয়ে বের হয়ে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচী পালন করে তাঁরা।

এ কর্মসূচীতে কলেজের বিভিন্ন বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থীরা অংশগ্রহন করেন। তারা এই পরীক্ষা রুটিন পরিবর্তনের দাবি জানান। পূজার দিনে পরীক্ষা না রাখারও দাবি জানান প্রতিবাদকারী শিক্ষার্থীরা।

রসায়ন বিষয়ের ১ম বর্ষের ছাত্র উজ্জ্বল দেব জানান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের এমন অযৌক্তিক রুটিন দেওয়া ঠিক হয়নি। ১ম বর্ষের বিভিন্ন বিষয়ের শিক্ষার্থীদের সিলেবাস অনুযায়ী ৮ টি পর্যন্ত সাবজেক্ট রয়েছে। যার মধ্যে মেজর নন মেজর সাবজেক্ট সহ ৭ টি পর্যন্ত পূর্ণপত্র রয়েছে। যেগুলো মাত্র একদিনে রিভিশন দিয়ে ভালো ফলাফল করা সম্ভব নয়।

গণিত ১ম বর্ষের ছাত্র জসীম উদ্দিন ও শিমুল আহমেদ জানান, দেশের মোট স্নাতক শিক্ষার্থীর অর্ধেকেরও বেশি শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষারত। এমন যুক্তিহীন রুটিন এ বিপুল শিক্ষার্থীদের ভবিষ্যৎ হুমকির দিকে ঠেলে দেয়।

পদার্থবিদ্যা বিভাগের ছাত্র বিভাস চৌধুরী জানান, ১ম বর্ষের সিলেবাস বেশ বড় হওয়ায় অনেক শিক্ষার্থীরা পরীক্ষার মধ্যবর্তী সময়গুলোতে সর্বোচ্চ পরিশ্রম করে প্রস্তুতি নেয়। কিন্তু এই বছর এমন সুযোগ না থাকায় অনেকে আশানুরূপ ফলাফল করতে ব্যর্থ হবে। তার উপর সরস্বতী পূজা্র দিনে পরীক্ষা থাকাটাও যৌক্তিক নয়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এ বিষয়টি খেয়াল করা উচিত।

আন্দোলনকারী শিক্ষার্থীরা অবিলম্বে পরীক্ষার সময়সূচী পরিবর্তন করে অন্তত প্রস্তুতি নেবার মত সময় রেখে নতুন রুটিন প্রণয়নের দাবী জানান।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.