Sylhet Today 24 PRINT

অধ্যাপক মাকসুদ কামাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য

সিলেটটুডে ডেস্ক |  ১৫ অক্টোবর, ২০২৩

ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের অধ্যাপক এ এস এম মাকসুদ কামালকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্যের দায়িত্ব দেওয়া হয়েছে।

রোববার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের (মাউশি) যুগ্মসচিব মো. মাহমুদুল আলম সাক্ষরিত এক প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে উপ-উপাচার্য এবং ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে সাময়িকভাবে দায়িত্ব প্রদান করা হলো।

আগামী ৪ নভেম্বর থেকে প্রজ্ঞাপনটি কার্যকর হবে অর্থাৎ ওইদিন থেকে ড. এ এস এম মাকসুদ কামাল ঢাবি উপাচার্যের দায়িত্ব পালন করবেন।

প্রজ্ঞাপনে বলা হয়, অধ্যাপক মাকসুদ কামাল বর্তমান পদের সমপরিমাণ বেতনভাতাসহ অন্যান্য সুবিধা পাবেন। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিক ক্যাম্পাসে অবস্থান করবেন।

অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বিশ্ববিদ্যালয়ের ডিজাস্টার সায়েন্স এন্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের অধ্যাপক। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির চারবারের নির্বাচিত সভাপতি। তিনি ২০২০ সালের জুনে উপ-উপাচার্য (শিক্ষা) হন। তিনি বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন নীল দলের আহ্বায়কের দায়িত্ব পালন করেছেন। দুই মেয়াদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্যসেন হলের প্রাধ্যক্ষের দায়িত্বেও ছিলেন এই শিক্ষক।

অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের গ্রামের বাড়ি লক্ষ্মীপুরে। ১৯৬৬ সালের ২১ নভেম্বর জন্ম তাঁর। মাকসুদ কামালের বাবা প্রয়াত আলহাজ্ব ফরিদ আহমেদ এবং মা মাছুমা খাতুন। মাকসুদ কামালের অগ্রজ প্রয়াত এ কে এম শাহজাহান কামাল বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পালন করেন এবং তিন মেয়াদে তিনি জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। ড. মাকসুদ কামালের স্ত্রী সৈয়দা আফসানা ফেরদৌসি বেসরকারি একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। তিনি দুই ছেলে এবং এক কন্যা সন্তানের বাবা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.