Sylhet Today 24 PRINT

‘বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার’ বৃত্তির আবেদন সময় বেড়েছে

সিলেটটুডে ডেস্ক |  ২৩ অক্টোবর, ২০২৩

মেধাবী শিক্ষার্থীদের স্বীকৃতি ও উৎসাহিত করতে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার’– নামে বৃত্তি দিচ্ছে সরকার। এ বৃত্তির আবেদনের সময় বাড়ানো হয়েছে। শিক্ষার্থীরা ১৫ নভেম্বরের মধ্য আবেদন করতে পারবেন।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে দেশের বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরে (মাস্টার্স) পড়ুয়া ২২ শিক্ষার্থী এ বৃত্তি পাবেন। প্রত্যেককে প্রাইজমানি হিসেবে ৩ লাখ টাকা, সনদ ও সম্মাননা স্মারক দেওয়া হবে।

ট্রাস্টের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আবেদনের শেষ দিন ছিল ১৬ অক্টোবর। পরে তা বাড়িয়ে ১৫ নভেম্বর করা হয়েছে।

১৬টি ক্ষেত্রে মোট ২২ জনকে এ স্বীকৃতি দেওয়া হবে। সামাজিক বিজ্ঞান, কলা ও মানবিক, ব্যবসায় শিক্ষা, আইন, ভৌতবিজ্ঞান, গাণিতিক বিজ্ঞান, জীববিজ্ঞান, কৃষিবিজ্ঞান, সমুদ্র-পরিবেশ বা পরমাণুবিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বা এমার্জিং টেকনোলজি, শিক্ষা ও উন্নয়ন, চিকিৎসাবিজ্ঞান, চারু ও কারু এবং ধর্মীয় শিক্ষায় স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীদের এ অ্যাওয়ার্ড দেওয়া হবে।

সামাজিক বিজ্ঞান, কলা ও মানবিক, ব্যবসায় শিক্ষা, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, চিকিৎসাবিজ্ঞান এবং কৃষিবিজ্ঞান অধিক্ষেত্রে দুজন এবং বাকি ক্ষেত্রগুলোয় একজন করে মোট ২২ জনকে চূড়ান্তভাবে বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার নির্বাচন করে অ্যাওয়ার্ড দেওয়া হবে।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট জানিয়েছে, বৃত্তির জন্য অবশ্যই এসএসসি ও এইচএসসিতে জিপিএ-৫ এবং স্নাতকে সিজিপিএ-৩.৭ থাকতে হবে। দেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় বা কলেজে স্নাতকোত্তর শ্রেণিতে ভর্তির নিশ্চয়তা পেয়েছেন বা ভর্তি হওয়া শিক্ষার্থী সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান বা বিভাগীয় প্রধানের সুপারিশসহ আবেদন করবেন।

তিন সেট আবেদনপত্রের সঙ্গে সব শিক্ষাগত যোগ্যতার সনদ, নম্বরপত্র ও সহশিক্ষা কার্যক্রমের সনদের সত্যায়িত অনুলিপি সংযোজন করতে হবে।

পূরণ করা আবেদনপত্র ১৫ নভেম্বরের মধ্যে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক বরাবর রেজিস্টার্ড ডাকযোগে বা সরাসরি পৌঁছাতে হবে। নির্ধারিত তারিখ ও সময়ের পর কোনো আবেদন বিবেচনা করা হবে না।

বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ডে আবেদন নির্দেশিকা প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.