Sylhet Today 24 PRINT

শাবিপ্রবিতে দুই দিনব্যাপী বার্ষিক গবেষণা সম্মেলন শুরু

শাবিপ্রবি প্রতিনিধি |  ১১ নভেম্বর, ২০২৩

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) দুই দিনব্যাপী বার্ষিক গবেষণা সম্মেলন শুরু হয়েছে।  শনিবার (১১ নভেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের রিসার্চ সেন্টারের উদ্যোগে আয়োজিত এ গবেষণা সম্মেলনের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এর সভাপতিত্বে এবং সাস্ট রিসার্চ সেন্টারের সদস্য অধ্যাপক ড. শামিম আহমেদের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. হাসিনা খান, শাবিপ্রবির উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. কবির হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীন, পূবালী ব্যাংকের ম্যানেজিং ডাইরেক্টর ও সিইও মোহাম্মদ আলী।

প্রধান অতিথির বক্তব্যে ড. হাসিনা খান বলেন, বর্তমানে শাবি শিক্ষকদের মধ্যে গবেষণার নেশা তৈরি হয়েছে, এটা অত্যন্ত ভালো দিক। শিক্ষা-গবেষণায় এই বিশ্ববিদ্যালয়ের অনেক সুনাম রয়েছে। তাই শিক্ষকদের প্রতি আহ্বান জানাই চতুর্থ শিল্প বিপ্লবকে সামনে রেখে আমাদের অনেক কিছু নিয়ে গবেষণা করার আছে। আমরা যেন পিছিয়ে না পড়ি সেজন্য আমাদের কাজ করতে হবে।

পরিশেষে বিশ্ববিদ্যালয়ে আরও গবেষণা বাড়িয়ে বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ডিগ্রি প্রদানের প্রতি গুরুত্বারোপ করেন তিনি।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, বর্তমানে আমাদের বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণা সমান্তরালে এগিয়ে যাচ্ছে। শিক্ষকরা আগের তুলনায় অনেকবেশি গবেষণায় আগ্রহী হচ্ছে। তবে তাদের চাহিদা অনুযায়ী আমরা গবেষণা বরাদ্দ দিতে পাচ্ছি না। আশা করি আমাদের যা প্রয়োজন সে অনুযায়ী ইউজিসি বরাদ্দ দিবে।

পরিশেষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, গবেষণা ও অবকাঠামোগত উন্নয়ন এগিয়ে নিতে ইউজিসির সর্বাত্মক সহযোগিতা কামনা করেন উপাচার্য।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সাস্ট রিসার্চ সেন্টারের পরিচালক অধ্যাপক ড. এস এম সাইফুল ইসলাম। এতে সাস্ট রিসার্চ সেন্টারের সদস্য অধ্যাপক এ জেড এম মঞ্জুর রশীদকে ভোট অব থ্যাংকস প্রধান করা হয়।

এবারের সম্মেলন গবেষণায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরুপ বিশ্ববিদ্যালয়ের ৪টি অনুষদের ৪জন গবেষককে (শিক্ষক) ভাইস চ্যান্সেলর অ্যাওয়ার্ড-২০২৩ প্রদান করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হকের মৃত্যুতে ১ মিনিট নীরবতা পালন করা হয়। এসময় বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষকরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, দুই দিনব্যাপী এই বার্ষিক গবেষণা সম্মেলনে ১৯টি টেকনিক্যাল সেশনে মোট ১৮১টি গবেষণা ফলাফল উপস্থাপন করা হবে। অন্যদিকে ২০২৩-২৪ অর্থবছরে সাস্ট রিসার্চ সেন্টারে আওতায় ১ বছর মেয়াদী ১৬১টি গবেষণা প্রকল্প, ২ বছর মেয়াদী ২৯টি গবেষণা প্রকল্প হাতে নেওয়া হয়। এই অর্থবছরে গবেষণায় মোট ৮ কোটি ৫০ লক্ষ টাকা বরাদ্দ দেওয়া হয়। এছাড়া গবেষণা প্রণোদনা হিসেবে গবেষকদের জন্য আরও ৫০ লক্ষ টাকা বরাদ্দ রাখা হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.