Sylhet Today 24 PRINT

সর্বস্তরে বাংলা ভাষা চালু এখন সময়ের দাবি: ভাষাসৈনিক আব্দুল আজিজ

নিজস্ব প্রতিবেদক |  ২১ ফেব্রুয়ারী, ২০২৪

সিলেটের মেট্রোপলিটন ইউনিভার্সিটির প্রাক্তন উপাচার্য ও প্রফেসর এমেরিটাস ভাষাসৈনিক মো. আব্দুল আজিজ বলেছেন, সর্বস্তরে বাংলা ভাষা চালু এখন সময়ের দাবি। আমরা সেই লক্ষ্যেই সংগ্রাম করেছি, আন্দোলন করেছি। আমরা সবাই প্রকৃত দরদ ও ভালোবাসা দিয়ে নিজের মাতৃভাষার চর্চা করলে তা সম্ভব।

বুধবার (২১ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টায় মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষে মেট্রোপলিটন ইউনিভার্সিটি আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মো. আব্দুল আজিজ।

বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এম. হাবিবুর রহমান লাইব্রেরি হলে আয়োজিত আলোচনা উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ জহিরুল হকে ভাষাসৈনিকদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, একুশ আমাদের জীবনকে নতুনত্ব দিয়েছে, দিয়েছে সমৃদ্ধ ঐতিহ্য। আমাদের এই সমৃদ্ধ উত্তরাধিকারকে সঠিকভাবে কাজে লাগাতে হবে।

অমর একুশের চেতনার ধারণ ও ঐতিহ্যকে সংরক্ষণ করার ওপর গুরুত্ব আরোপ করে উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ জহিরুল হক আরও বলেন, ভাষা নিয়ে আমাদের সংগ্রাম সারা বিশ্বে অনন্য এক নজির স্থাপন করেছে। এই ভাষাকে রাষ্ট্রীয় ও সামাজিক জীবনে প্রতিষ্ঠা করতে যারা আত্মত্যাগ করেছেন তারা জাতির সূর্যসন্তান। তারা ছিলেন বলেই আজ আমরা গর্ব করে বাংলা ভাষায় কথা বলছি, যোগাযোগ করছি।

রেজিস্ট্রার তারেক ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন ইউনিভার্সিটির কোষাধ্যক্ষ এবং মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৪ পালন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. তাহের বিল্লাল খলিফা।

দিনটির তাৎপর্য তুলে ধরতে বর্তমান প্রাসঙ্গিকতায় ‘আমি, আমরা ও আমাদের একুশ’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক অনিক বিশ্বাস।

আলোচনায় অংশ নেন বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নজরুল হক চৌধুরী, ব্যবসা ও অর্থনীতি অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ জামাল উদ্দিন, আইন অনুষদের ভারপ্রাপ্ত ডিন শেখ আশরাফুর রহমান, ডেপুটি রেজিস্ট্রার মিহিরকান্তি চৌধুরী, শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৪ পালন কমিটির সদস্যসচিব এবং ইংরেজি বিভাগের প্রধান ড. রমা ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ছাত্রকল্যাণ উপদেষ্টা ড. এম. জেড. আশরাফুল, আইকিউএসির অতিরিক্ত পরিচালক দেবাশীষ রায়, বিভিন্ন বিভাগের প্রধান ও শিক্ষকবৃন্দ, ডেপুটি লাইব্রেরিয়ানসহ অন্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

এর পূর্বে সকাল ৯টায় সিলেট কেন্দ্রীয় শহিদ মিনারে উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ জহিরুল হকের নেতৃত্বে শহিদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। এসময় রেজিস্ট্রার, বিভিন্ন অনুষদের ডিন ও বিভাগীয় প্রধানগণসহ শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

পরে সকাল ১০টায় বটেশ্বরস্থ মেট্রোপলিটন ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে জাতীয় ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত করেন যথাক্রমে উপাচার্য ও কোষাধ্যক্ষ। পরে উপাচার্যের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। এসময় রোভার স্কাউটের সুসজ্জিত দল জাতীয় পতাকার প্রতি সম্মান প্রদর্শন করে।

মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৩ উপলক্ষে মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে কবিতা আবৃত্তি প্রতিযোগিতা, দিবসভিত্তিক পোস্টার অংকন প্রতিযোগিতা ও শিশু-কিশোরদের মধ্যে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। আলোচনা অনুষ্ঠানের শেষ পর্বে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.