Sylhet Today 24 PRINT

শাবিতে নৃবিজ্ঞান বিভাগে আন্তর্জাতিক সম্মেলন শনিবার

শাবি প্রতিনিধি |  ০২ ফেব্রুয়ারী, ২০১৬

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘বাংলাদেশে নৃবিজ্ঞানের সমসাময়িক ভাবনা ও পর্যালোচনা’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন আগামী সোমবার (৬ ফেব্রয়ারি) থেকে শুরু হতে যাচ্ছে।

বিশ্ববিদ্যালয়ে দুই দশক পূর্তি উপলক্ষে এই সম্মেলনের আয়োজন করেছে নৃবিজ্ঞান বিভাগ। শনিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এই সম্মেলনটির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান।

এছাড়াও রবিবার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতিসংঘে বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত ও বিশিষ্ট অর্থনীতিবিদ ড. এ কে আব্দুল মোমেন।

মঙ্গলবার দুপুরে এক সংবাদ সম্মেলনে এ তথ্য দেন নৃবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. এ কে এম মাজহারুল ইসলাম। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে অধ্যাপক ড. মাজহারুল ইসলাম জানান, কনফারেন্সে দেশবরেণ্য নৃবিজ্ঞানীরা ছাড়াও প্রবন্ধ উপস্থাপন করবেন ভারত,নেপাল,যুক্তরাজ্য,মালয়েশিয়া ও অস্ট্রেলিয়া থেকে আগত নৃবিজ্ঞানীরা। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন নৃবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক আ ফ ম জাকারিয়া, সহকারী অধ্যাপক মো. শাহজাহান মিয়া, মো. মঞ্জুরুল হায়দার, জাবেদ কায়সার, সঞ্জয় কৃষ্ণ বিশ্বাস।

অধ্যাপক ড. মাজহার আরো বলেন, গত ৩০ বছর ধরে দেশে প্রাতিষ্ঠানিকভাবে নৃবিজ্ঞান পড়ানো হচ্ছে। শাবিপ্রবি দেশের তৃতীয় বিশ্ববিদ্যালয় হিসেবে ১৯৯৫ সালে নৃবিজ্ঞান যাত্রা শুরু করে। এর আগে শুধুমাত্র জাহাঙ্গীরনগর ও ঢাকায় ছিলো। আমাদের গ্রেজুয়েটরা শুধু দেশ নয় সারা পৃথিবীর সম্পদ হিসেবে কাজ করছে। আমরা চাইছিলাম বাংলাদেশে কাজ করেন এমন বিখ্যাত কয়েকজন নৃবিজ্ঞানীদের মধ্যে কেউ একজনকে কিনোট স্পিকার হিসাবে রাখতে। এমন একজন হচ্ছেন প্রখ্যাত মার্কিন নৃবিজ্ঞানী ড. তেরেস ব্লাশে, তিনি বাংলাদেশের মানব জন্ম উৎসব নিয়ে জামালপুরে গবেষণা করেছেন।

তিনি আরো বলেন, কনফারেন্স যেহেতু আন্তর্জাতিক মানের তাই আমাদের সর্বোচ্চ প্রচেষ্টা থাকবে আন্তর্জাতিক মান রক্ষা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.