Sylhet Today 24 PRINT

শাবিতে ড. শামসুজ্জোহাকে স্মরণ করল ছাত্র ফ্রন্ট

শাবি প্রতিনিধি |  ১৮ ফেব্রুয়ারী, ২০১৬

মহান স্বাধীনতাযুদ্ধের প্রথম শহীদ বুদ্ধিজীবী ড. শামসুজ্জোহাকে স্মরণ করল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের নেতাকর্মীরা। বৃহস্পতিবার ড. জোহার অস্থায়ী প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও র‌্যালির আয়োজন করে ছাত্র ফ্রন্ট নেতাকর্মীরা।

ক্যাম্পাস সূত্র জানায়, বেলা ১২টায় ক্যাম্পাসের অর্জুনতলায় ড. জোহার অস্থায়ী প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন ইংরেজি বিভাগের অধ্যাপক ড. হিমাদ্রি শেখর রায়,একই বিভাগের সহকারী অধ্যাপক পান্না মজুমদার, বাংলা বিভাগের সহকারী অধ্যাপক সরকার সোহেল রানা, পলিটিক্যাল স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক শাকিল ভূঁইয়া প্রমুখ।

এ সময় শিক্ষকরা বলেন, শিক্ষক-ছাত্র সম্পর্ক নির্মাণে ড. জোহার আদর্শ আমাদেরকে প্রেরণা দেয়। এর পর সাড়ে ১২টার দিকে একটি র‌্যালি বের করে ছাত্র ফ্রন্ট নেতাকর্মীরা। র‌্যালিটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে গোল চত্বরে গিয়ে সমাবেশে মিলিত হয়। সমাবেশে ছাত্র ফ্রন্টের কমিটি সদস্য ইশরাত রাহী রিশতার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক প্রসেনজিৎ রুদ্রের সঞ্চালনায় বক্তব্য রাখে সিলেট নগর শাখার সাধারণ সম্পাদক রুবাইয়াৎ আহমেদ,শাবি শাখার সাবেক আহ্বায়ক অনীক ধর এবং বর্তমান কমিটির সদস্য তৌহিদুজ্জামান জুয়েল, নাজিরুল আযম বিশ্বাস প্রমূখ।

সমাবেশে বক্তারা বলেন, ঊনসত্তরে  ড. শামসুজ্জোহার আত্মত্যাগ বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ভিত তৈরি করেছিল। স্বৈরাশাসনের বিরুদ্ধে তাঁর আত্মত্যাগ বর্তমান সময়ে শিক্ষাকে বাণিজ্যিকীকরণের চেষ্টা ও স্বৈরাচারী শাসনের বিরুদ্ধে রুখে দাড়াতে সাহস যোগায়। পাশাপাশি বক্তারা বিশ^বিদ্যালয়কে বেসরকারীকরণ ও বাণিজ্যিকীকরণের চেষ্টা রুখে দিতে ছাত্র সমাজের প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, ১৯৬৯ সালের ১৮ ফেব্রুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের প্রতিবাদ মিছিলে বাধা দেয় পুলিশ ও ইপিআর। এসময় প্রতিবাদ করতে গেলে তারা ড. শামসুজ্জোহাকে গুলি করে হত্যা করে।


টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.