Sylhet Today 24 PRINT

শাবিতে গ্রিন এক্সপ্লোর সোসাইটির ‘গ্রিন সাস্ট ক্যাম্পেইন’

শাবি প্রতিনিধি |  ২২ ফেব্রুয়ারী, ২০১৬

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবি) ক্যাম্পাসকে সবুজ ও পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে ‘গ্রিন সাস্ট ক্যাম্পেইন’ করেছে প্রকৃতি ও পরিবেশ বিষয়ক সংগঠন গ্রিন এক্সপ্লোর সোসাইটির সদস্যরা।
 
সোমবার (২২ ফেব্রুয়ারি) অর্জুনতলায় সংগঠনটির চলন্ত অনুষ্ঠান ‘গ্রিন ফেস্টিভাল’এর টেন্ট থেকে দুপুর দেড়টায় নির্বাহী সদস্য ও সাধারণ সদস্যদের নিয়ে কার্যক্রমটি শুরু হয়। পরে তিনটি দলে বিভক্ত হয়ে ক্যাম্পাসের অধিকাংশ এলাকায় পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান চালায় তারা। একটি দল শিক্ষা ভবন-এ থেকে ডি পর্যন্ত, আরেকটি দল ফুড কোর্ট থেকে গোল চত্বর এবং শেষ দলটি গোল চত্বর থেকে রেজিস্টার ভবন হয়ে ডি- বিল্ডিং এ এসে মিলিত হয়।
 
প্রোগ্রামের আহবায়ক ও সংগঠনটির জি- রেস্কিউ শাখার সহকারী সুমিত চৌধুরী এ ব্যাপারে জানান যে, সময় সল্পতার জন্য পুরো ক্যাম্পাস পরিষ্কার করা সম্ভব হয় নি। তিনি আরো জানান, তারা আবর্জনা দুই ভাগে সংগ্রহ করেন, পচনশীল এবং অপচনশীল যা, ক্যাম্পাসের ‘পুর ও পরিবেশ কৌশল’ বিভাগের আওতায় পরিচালিত ‘সলিড ওয়াস্ট ম্যানেজমেন্ট’ প্রকল্পের তত্ত্বাবধানে রাখা হয়।
 
কার্যক্রমটি শুরু হওয়ার আগে সবার উদ্দেশ্যে সভাপতি অর্চিষ্মান দত্ত এ কার্যক্রমটির লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।
 
তিনি বলেন, এ কার্যক্রমটি তাদের নিয়মিত কার্যক্রমগুলোর মধ্যে একটি। ক্যাম্পাসকে আরও সবুজ ও প্রাণবন্ত করে তোলার জন্য আমাদের এই প্রচেষ্টা বরাবরই প্রশংসা পেয়ে এসেছে। ভবিষ্যতেও এই কাজ আমরা নিয়মিত ভাবে করে যাবে । এই কাজে শাবিপ্রবির যে কোন সাধারণ শিক্ষার্থীকে যুক্ত হওয়ার আহ্বান জানান তিনি।
তিনি আরো আশাবাদ ব্যক্ত করেন যে, একদিন তাদের লক্ষ্য পূরণ হবে এবং সেদিন শাবিপ্রবি ফিরে পাবে তার চিরসবুজ রূপ এবং সেদিন আর এই কার্যক্রমের দরকার হবে না।
 
উল্লেখ্য, গ্রিন এক্সপ্লোর সোসাইটি ক্যাম্পাসকে সবুজ রাখার জন্য ২০১৩ সাল থেকে নিয়মিত ভাবে আসছে ‘গ্রিন সাস্ট ক্যাম্পেইন’ করে আসছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.