Sylhet Today 24 PRINT

১৪ বছরে মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়!

এম.এ. সিদ্দিকী বাপ্পী |  ০৪ মে, ২০১৬

শহীদ জননী জাহানারা ইমামের জন্মদিন ৩ মেতে যাত্রা শুরু করেছিল বীরপুত্র তৈরির কারখানা মেট্রোপলিটন ইউনিভার্সিটি। আজ ১৪তম বছরে পদার্পণ করেছে সিলেটের বিশ্ববিদ্যালয়টি।

আপেক্ষিক তত্ত্ব  প্রদানের জন্য বিখ্যাত বিজ্ঞানী  আলবার্ট আইন্সটাইনের জন্মদিনে বিশ্বব্যাপী ২২ জুলাই পাই দিবস পালন করা হয়। রোমান মহাকাব্য  রচয়িতা ও সম্রাট অগস্টাসের রাজকবি ভার্জিলের জন্মদিন স্মরণে ১৫ অক্টোবর বিশ্ব কবিতা দিবস পালন করা হয়। শহীদ জননীর জন্মদিনে মেট্রোপলিটন ইউনিভার্সিটি যাত্রা শুরু করা মেট্রােপলিটন ইউনিভার্সিটি স্বমহিমায় সমুজ্জ্বল।

এ ইউনিভার্সিটি দুটি সমাবর্তনের মাধ্যমে হাজার হাজার ছাত্র-ছাত্রীর হাতে তুলে দিয়েছে গ্র্যাজুয়েটের স্বীকৃতি; এঁরা বাংলাদেশ তথা সারা বিশ্বে নিজেদের যোগ্যতায় করে নিয়েছে কর্মসংস্থান সেইসব গ্র্যাজুয়েট তৈরি করতে পেরেই বিশ্ববিদ্যালয়টি আজ ব্যতিক্রম! তাছাড়া বিভিন্ন সময়ে দেশ ও দেশের বাহিরে আয়োজিত বিজ্ঞানভিত্তিক প্রতিযোগিতায় সুনামের সাথে বিশ্ববিদ্যালয়টি অর্জন করেছে শ্রেষ্ঠত্বের মুকুট।

শুধু পড়াশুনাই নয়; খেলাধুলা, সংস্কৃতিতেও বিশ্ববিদ্যালয়টির রয়েছে আধিপত্য! বিভিন্ন উৎসবে বাংলাদেশের হারিয়ে যাওয়া সংস্কৃতি নিয়মিত তুলে ধরে দর্শকের কাছে।



বিশ্ববিদ্যালয়টিতে বর্তমানে বিবিএ, সিএসই, ইইই, এলএলবি, ইংলিশ ও ইকোনিমিক্স প্রোগ্রামসমূহ আন্ডারগ্র্যাজুয়েট স্তরে চালু রয়েছে। গ্র্যাজুয়েট প্রোগ্রাম হিসেবে আছে এমএসসি, এমবিএ, এমএ(ইংলিশ) ও এলএলএম।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক শিব প্রসাদ সেনের কাছে চতুর্দশ বর্ষে পদার্পণে তাঁর অনুভূতি জানতে চাইলে তিনি বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বোর্ডের প্রধান ড. তৌফিক রহমান চৌধুরীকে ধন্যবাদ প্রদান করে বলেন, ‘উনি স্বপ্ন না দেখলে হয়ত আমরা ১৪তম বছরে পা ফেলতে পারতাম না তাই ধন্যবাদটা উনার প্রাপ্য।’

ড. তৌফিক রহমান চৌধুরী বলেন, ‘তৃতীয় বিশ্বের চাহিদা পূরণে বিশ্ববিদ্যালয় সফলভাবে কাজ করে যাচ্ছে তা ভাবতে পেরেই আমি আনন্দিত। আর এই সফলতার পেছনে যাদের পরিশ্রম মিশে আছে তাদের সাধুবাদ জানাই।’

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.