Sylhet Today 24 PRINT

সিওমেক এ বিশ্ব থ্যালাসেমিয়া দিবস উদযাপিত

সিওমেক প্রতিনিধি  |  ১১ মে, ২০১৬

মেডিসিন ক্লাব,সিওমেক ইউনিট 'বিশ্ব থ্যালেসেমিয়া দিবস' উপলক্ষ্যে সিলেট এম. এ. জি. ওসমানী মেডিকেল কলেজে আজ র‍্যালী, সায়েন্টিফিক সেমিনার ও আলোচনা সভার আয়োজন করে।

"রোগীদের বৃহত্তর অঙশীদারিত্বই সমন্বিত স্বাস্থ্যসেবার নিশ্চয়তা দেয়- সুস্বাস্থ্যই দীর্ঘজীবন" এই মূলমন্ত্রকে অবলম্বন করে মেডিসিন ক্লাব, সিওমেক ইউনিট থ্যালাসেমিয়ায় আক্রান্ত রোগীদের পাশে সহায়ক হিসেবে কাজ করে চলছে নিরন্তর।

থ্যালাসেমিয়া (ইংরেজি: Thalassemia) একটি বংশগত রক্তের রোগ। এই রোগে রক্তে অক্সিজেন পরিবহনকারী হিমোগ্লোবিন কণার উৎপাদনে ত্রুটি হয়। থ্যালাসেমিয়া ধারণকারী মানুষ সাধারণত রক্তে অক্সিজেনস্বল্পতা বা অ্যানিমিয়াতে ভুগে থাকেন। অ্যানিমিয়ার ফলে অবসাদগ্রস্ততা থেকে শুরু করে অঙ্গহানি ঘটতে পারে। থ্যালাসেমিয়া দুইটি প্রধান ধরনের হতে পারে: আলফা থ্যালাসেমিয়া ও বেটা থ্যালাসেমিয়া। সাধারণভাবে আলফা থ্যালাসেমিয়া বেটা থ্যালাসেমিয়া থেকে কম তীব্র। আলফা থ্যালাসেমিয়াবিশিষ্ট ব্যক্তির ক্ষেত্রে রোগের উপসর্গ মৃদু বা মাঝারি প্রকৃতির হয়। অন্যদিকে বেটা থ্যালাসেমিয়ার ক্ষেত্রে রোগের তীব্রতা বা প্রকোপ অনেক বেশি; এক-দুই বছরের শিশুর ক্ষেত্রে ঠিকমত চিকিৎসা না করলে এটি শিশুর মৃত্যুর কারণ হতে পারে।

বিশ্বে বেটা থ্যালাসেমিয়ার চেয়ে আলফা থ্যালাসেমিয়ার প্রাদুর্ভাব বেশি। আলফা থ্যালাসেমিয়া দক্ষিণ-পূর্ব এশিয়া ও চীনের সর্বত্র এবং কখনও কখনও ভূমধ্যসাগরীয় ও মধ্যপ্রাচ্যের লোকদের মধ্যে দেখতে পাওয়া যায়। প্রতিবছর বিশ্বে প্রায় ১ লক্ষ শিশু থ্যালাসেমিয়া নিয়ে জন্মগ্রহণ করে।

র‍্যালী শুরু হয় ঠিক এগারোটায়। উক্ত অনুষ্ঠানের শুরুতেই ছিলো থ্যালাসেমিয়া প্রতিরোধের স্লোগান সম্বলিত টি-শার্ট বিতরণ। পরে সর্বস্তরের চিকিৎসক শিক্ষার্থীদের অঙশগ্রহণে র‍্যালী বের করা হয়। কলেজ প্রাঙ্গণ প্রদক্ষিণ করে তা প্রশাসনিক ভবনে গিয়ে শেষ হয়।

এরপর ছিলো সায়েন্টিফিক সেমিনার এবং আলোচনা সভা। উক্ত আলোচনাসভার প্রধান অতিথি হিসেবে ছিলেনঃ অত্র কলেজের অধ্যক্ষ, অধ্যাপক ডাঃ মোর্শেদ আহমদ চৌধুরী।

বিশেষ অতিথি হিসেবে ছিলেন অধ্যাপক ডাঃ রূকন উদ্দিন আহমদ, সভাপতি, বিএমএ, সিলেট; উপাধ্যক্ষ অধ্যাপক ডাঃ এন. কে. সিন্হা; অধ্যাপক ডাঃ মোঃ মনোজ্জির আলী, বিভাগীয় প্রধান,শিশু বিভাগ, সিওমেক; অধ্যাপক ডাঃ মোশারফ হোসেন, বিভাগীয় প্রধান, ফার্মাকোলজি বিভাগ।

প্রধান বক্তা হিসেবে ছিলেন সহকারী অধ্যাপক ডাঃ মুজিবুল হক,শিশু বিভাগ এবং যুগ্ম আহ্বায়ক, থ্যালাসেমিয়া স্টাডি গ্রুপ।আর অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন সহযোগী অধ্যাপক ডাঃ প্রভাত রঞ্জন দে, শিশু বিভাগ এবং আহ্বায়ক, থ্যালাসেমিয়া স্টাডি গ্রুপ।অতিথি বৃন্দ শুরুতেই "বিশ্ব থ্যালাসেমিয়া দিবস" উপলক্ষ্যে প্রকাশিত ম্যাগাজিনের মোড়ক উন্মোচন করেন।অনুষ্টানটি সঞ্চালনা করেন অন্তরদীপ নন্দী, সহ-সভাপতি, মেডিসিন ক্লাব, সিওমেক ইউনিট।

আলোচনা সভায় আরো বক্তৃতা রাখেন নুরুজ্জামান কাকন, সাংগঠনিক সম্পাদক, মেডিসিন ক্লাব,সিওমেক ইউনিট; সদস্য সচিব, থ্যালাসেমিয়া স্টাডি গ্রুপ এবং মেডিসিন ক্লাব, সিওমেক ইউনিটের সভাপতিঃ যুবায়ের ইবনে খায়ের।

অনুষ্ঠানে থ্যালাসেমিয়ায় আক্রান্ত রোগীদের আর্থিক সহায়তা প্রদান এবং অনুষ্ঠান শেষে উপস্থিত সকলকে আপ্যায়নের ব্যবস্থা করা হয়।

 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.