Sylhet Today 24 PRINT

সিলেটে সেরা এমসি কলেজ, জাতীয় বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং

সিলেটটুডে ডেস্ক |  ১৪ মে, ২০১৬

প্রথমবারের মতো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীভুক্ত কলেজগুলোর মধ্যে র‌্যাংকিং প্রকাশ করা হয়েছে। এতে দেশের মধ্যে সেরা কলেজ হিসেবে ইতিহাসে জায়গা করে নিয়েছে রাজশাহী কলেজ, সেরা মহিলা কলেজ ইডেন মহিলা কলেজ। সিলেট বিভাগের মধ্যে সেরা হয়েছে মুরারীচাঁদ (এমসি) কলেজ। তবে জাতীয় পর্যায়ে শীর্ষ তালিকায় ঠাঁই পায়নি সিলেটের কোনো কলেজ।

জাতীয় পর্যায়ে পাঁচ কলেজের মধ্যে তিনটিই ঢাকার। সেরা ৫ কলেজ হল: রাজশাহী কলেজ, ইডেন মহিলা কলেজ, ঢাকা কলেজ, ঢাকা কমার্স কলেজ, (বেসরকারি), সরকারি ব্রজমোহন (বিএম) কলেজ।

এর মধ্যে সেরা সরকারি কলেজের গৌরব অর্জন করেছে রাজশাহী কলেজ, সেরা মহিলা কলেজ- ইডেন কলেজ, সেরা বেসরকারি কলেজ-ঢাকা কমার্স কলেজ।

জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ ৫টি, সেরা মহিলা কলেজ ১টি, সেরা সরকারি কলেজ ১টি, সেরা বেসরকারি কলেজ ১টি (মোট ৮টি) ছাড়াও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত প্রতিটি অঞ্চলের আঞ্চলিক সেরাদের তালিকা প্রকাশ করা হয়েছে। ৭টি আঞ্চলিক পর্যায়ের প্রত্যেকটিতে সর্বোচ্চ ১০টি করে ৭০টিসহ সর্বমোট ৭৮টি সেরা কলেজের তালিকা প্রকাশ করা হয়েছে।

৩১টি সূচকের ভিত্তিতে ৬৮৫টি অনার্স ও মাস্টার্স কলেজের মধ্যে থেকে ৭৮টি সেরা কলেজকে স্কোরের ভিত্তিতে নির্বাচিত করা হয়। শনিবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের ধানমন্ডিস্থ ঢাকা নগর কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ র‌্যাংকিংয়ের ফল ঘোষণা করেন।

আগামী ২০মে শুক্রবার বিকেল ৪ টায় জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এসব কলেজকে স্মারক সম্মাননা, সনদ ও পুরস্কার প্রদান করা হবে।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং ইউজিসি’র চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে জাতীয় বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে।

র‌্যাংকিয়ে নির্বাচিত কলেজগুলোকে অভিনন্দন জানিয়ে উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেন, ‘এ ধরনের আয়োজন দেশে প্রথম। এর ফলে কলেজ সমূহ তাদের স্ব স্ব অবস্থান জানতে পারবে এবং এবং কীভাবে শিক্ষার সার্বিক অবস্থার আরো উন্নতি করা যায় সেজন্যে প্রচেষ্টা গ্রহণ করবে।’

‘কলেজ সমূহের মধ্যে ইতিবাচক প্রতিযোগিতার অবস্থা সৃষ্টি হবে, যা কলেজ পর্যায়ে শিক্ষার মানোন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে বলে আমাদের বিশ্বাস’, যোগ করেন উপাচার্য।


সিলেট অঞ্চলের সেরা আট কলেজ
মুরারীচাঁদ (এম সি) কলেজ, সিলেট, বৃন্দাবন সরকারি কলেজ, হবিগঞ্জ, সরকারি মহিলা কলেজ, সিলেট, মৌলভীবাজার সরকারি কলেজ, মদনমোহন কলেজ, সিলেট (বেসরকারি), সুনামগঞ্জ সরকারি কলেজ, দক্ষিণ সুরমা কলেজ, সিলেট (বেসরকারি), সরকারি শ্রীমঙ্গল কলেজ, মৌলভীবাজার।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.