Sylhet Today 24 PRINT

শাবিতে রোবট প্রতিযোগিতায় ‘সাস্ট সিজিবিডি’ চ্যাম্পিয়ন

শাবি প্রতিনিধি |  ২১ মে, ২০১৬

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রথমবারের মতো রোবট নিয়ে প্রতিযোগিতা সম্পন্ন হয়েছে।

শনিবার (২১ মে) বিকাল দুপুর ২টায় শুরু হয়ে বিকাল ৫টায় শেষ হয় এ প্রতিযোগিতা। বিশ্ববিদ্যালয়ের এম ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনে রোবোটিক্স নিয়ে কাজ করা সংগঠন ‘রোবোসাস্ট’ এ প্রতিযোগিতার আয়োজন করে।

আয়োজকরা জানান, মূলত লাইন ফলোয়িং ক্যাটাগরিতে প্রতিযোগিতা হয়। প্রতিযোগিতায় বিশ^বিদ্যালয়ের মোট ১৭টি টিম অংশ নেয়।  চ্যাম্পিয়ন হয়েছে ‘সাস্ট সিজিবিডি’ নামক দল।

বিজয়ী টিমের সদস্যরা হলেন, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থী নওশাদ হোসেন, সাহিব আল কাওছার, মোহনা দাস গুপ্তা এবং ইফাজ ইফতি।

এ ছাড়া প্রতিযোগিতায় ১ম ও ২য় রানারআপ হয় যথাক্রমে ‘সাস্ট রোবোড্রইন’ এবং ‘সাস্ট সাইকো’। তাছাড়া শুধু মাত্র মেয়েদের নিয়ে গঠিত টিম ‘রোবো ফলোয়ার’ ৪র্থ স্থান লাভ করে।

প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে পুরষ্কার তোলে দেন জনপ্রিয় লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। এ সময় উপস্থিত ছিলেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. রেফাত কিবরিয়া এবং দেশের সর্বপ্রথম সোশ্যাল ইন্টারেকশন রোবট তৈরি করা দলের নেতা নওশাদ সজীব প্রমুখ।

অনুষ্ঠানে জাফর ইকবাল বলেন, তোমরা ইলেকট্রনিক্স প্রোগ্রামিং করো। তোমাদের স্পৃহা ধরে রাখতে হবে। এখন রোবোটিক্স এর সময়। তোমোদের এসব উদ্যোগ দেখে আমার ভালো লাগে। তোমাদের কাজে আমি আনন্দ পাই।

‘রোবোসাস্টের’ সভাপতি রাগীব শাহরিয়ার শুভ জানান, রোবোটিক্স এ শিক্ষার্থীদের আগ্রহী করে তুলতে  প্রথমবারের মতো এ আয়োজন করা হয়েছে। আমাদের বিশ^বিদ্যালয়ের অনেক শিক্ষার্থী বাইরের প্রতিযোগিতায় অংশ নিয়ে পুরষ্কার জিতে। আমরা চাই শিক্ষার্থীরা শুধু দেশে নয় দেশের বাইরে গিয়ে প্রতিযোগিতা করুক।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.