Sylhet Today 24 PRINT

মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে বাজেট আলোচনা অনুষ্ঠিত

সিলেটটুডে ডেস্ক |  ০৯ জুন, ২০১৬

ছাত্রছাত্রীদেরকে বাজেটের বিভিন্ন দিক সম্পর্কে ধারণা দিতে মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের উপর আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

"Budget Talk 2016-17" শিরোনামে এ আলোচনা সভার আয়োজন করে মেট্রোপলিটন ইউনিভার্সিটির ব্যবসা ও অর্থনীতি অনুষদ।

অধ্যাপক এম. হাবিবুর রহমান লাইব্রেরি হলে অনুষ্ঠিত উক্ত বাজেট আলোচনায় সভাপতিত্ব করেন অনুষদের ডীন প্রফেসর ড. তাহের বিল্লাল খলিফা এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. সালেহ উদ্দিন।

প্রধান অতিথির বক্তৃতায় অধ্যাপক সালেহ উদ্দিন বলেন, বাজেট মোটেই উচ্চাভিলাষী নয়, চাইলে এটাকে দ্বিগুণ বা তিনগুণ করা সম্ভব। তিনি ভ্যাটের উপর জোর না দিয়ে ট্যাক্সের আওতা বাড়ানোর জন্য এবং কর ফাঁকি রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সরকারকে পরামর্শ দেন।

কোষাধ্যক্ষ প্রফেসর খন্দকার মাহমুদুর রহমান তাঁর বক্তৃতায় বলেন, বাজেট কিছুটা উচ্চাভিলাষী বটে কিন্তু বড় কিছু করতে হলে বড় টার্গেট নিতে হয়। ভিশন ২০২১ পূর্ণ করতে এবং ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে হলে এরকম বড় বাজেট প্রয়োজন।
 
ব্যবসা প্রশাসন বিভাগের সিনিয়র প্রভাষক উম্মে সায়মার সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ব্যবসা প্রশাসন বিভাগের প্রধান মো. জামাল উদ্দিন এবং ব্যবসা প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক মো. মাসুদ রানা।

বাজেটের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন ব্যবসা প্রশাসন বিভাগের তিনজন সিনিয়র প্রভাষক মো. আনোয়ার হোসেন, অদিতি দেব ও মোহাম্মদ কামরুল আহসান এবং অর্থনীতি বিভাগের প্রভাষক বিউটি নাহিদা সুলতানা।

আলোচনায় অংশগ্রহণকারী শিক্ষকদের বক্তৃতায় উঠে আসে বাজেটের বিভিন্ন ভাল দিক এবং চ্যালেঞ্জ। প্রশাসনে স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত হলে প্রস্তাবিত বাজেট কার্যকর করা এবং জিডিপির প্রবৃদ্ধি ৭.২ শতাংশে উন্নীত করা সম্ভব বলে আলোচকরা মত দেন।

আলোচনার অংশ হিসাবে ছাত্রছাত্রীদের জন্য প্রশ্নোত্তর পর্বের আয়োজন করা হয়। এতে ছাত্রছাত্রীরা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.