Sylhet Today 24 PRINT

একাদশে ভর্তি : আজই জানা যাবে কে কোন কলেজে

সিলেটটুডে ডেস্ক |  ১৬ জুন, ২০১৬

একাদশ শ্রেণিতে ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে  ভর্তির আবেদনের ফল তৈরির কাজ চলছে। পূর্ব নির্ধারিত তারিখ অনুযায়ী আজ ১৬ জুন বৃহস্পতিবার দুপুরে প্রকাশিত করা হবে এ ফলাফল। এবার ২৬ মে থেকে ১০ জুন বিকেল সাড়ে ৩টা পর্যন্ত আবেদনের সময়ে ১৩ লাখ ১ হাজার ৯৮ ভর্তিচ্ছু আবেদন করে। মোট আবেদনের সংখ্যা ৪৪ লাখ ৯২ হাজার ২২২টি। এবার অনলাইনে এবং এসএমএস’র মাধ্যমে একজন ভর্তিচ্ছু ১০টি করে ২০টি প্রতিষ্ঠানে আবেদনের সুযোগ পেয়েছে।

২০১৬ সালে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার ফলাফলে ১৪ লাখ ৭৩ হাজার ৫৯৪ শিক্ষার্থী পাস করে। এদের মধ্যে ১৩ লাখ ১ হাজার ৯৮ শিক্ষার্থী কলেজে একাদশ এবং মাদরাসায় আলিমে আবেদন করেছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রতিবছর মোট উত্তীর্ণ শিক্ষার্থী থেকে কিছু সংখ্যক পলিটেকনিকে ভর্তি হয়। কিছু ঝরে পড়ে, কিছু শিক্ষার্থী কর্মজীবনে প্রবেশ করে। তাই সবাই কলেজে ভর্তি হতে আবেদন করেনি।

বুধবার রাতে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. মাহাবুবুর রহমান জানিয়েছেন বুধবার ‘মধ্যরাতেই শেষ হয়ে যাবে ফলাফল তৈরির কাজ । বৃহস্পতিবার দুপুরে আবেদনকারীদের তালিকা প্রকাশ করতে পারবেন বলে জানিয়েছেন তিনি।

ফল পাওয়া যাবেবে যেভাবে :

শিক্ষার্থীদের ফলাফল ভর্তির আবেদনের সময় দেয়া মোবাইল নম্বরে ক্ষুদে বার্তার মাধ্যমে জানিয়ে দেয়া হবে। ক্ষুদে বার্তায় একটি গোপনীয় পিন নম্বর প্রদান করা হবে। এই পিন নম্বরটি পরবর্তী ভর্তি নিশ্চয়নের জন্য সংরক্ষণ করতে হবে। এছাড়াও শিক্ষার্থীর এসএসসি ও সমমান পরীক্ষার রোল নম্বর, বোর্ড, পাসের সন, রেজিস্ট্রেশন নম্বর ব্যবহার করে ভর্তির ওয়েবসাইট (www.xiclassadmission.gov.bd) থেকে বিস্তারিত ফলাফল পাওয়া যাবে।

ভর্তির সময়সূচী :
১৬ জুন মনোনীতদের মেধানুযায়ী তালিকা আবেদনকৃত প্রতিটি প্রতিষ্ঠান প্রকাশ করবে। ১৮ থেকে ২২ জুন মেধা তালিকা এবং ২৩ থেকে ৩০ জুন পর্যন্ত অপেক্ষমাণ তালিকার ভর্তিচ্ছুরা পছন্দের প্রতিষ্ঠানে ভর্তি হতে পারবে।

তবে, ১০ থেকে ২০ জুলাই পর্যন্ত বিলম্ব ফি দিয়ে ভর্তির সুযোগ থাকছে। ১০ জুলাই একাদশের শ্রেণি কার্যক্রম শুরু হবে। ৭ থেকে ১৮ আগস্টের মধ্যে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ রেজিস্ট্রেশন ও অন্যান্য ফি বোর্ডে জমা দিতে হবে। ২২ থেকে ৩১ আগস্ট ভর্তিকৃত শিক্ষার্থীদের একাডেমিক ট্রান্সক্রিপ্ট ফি জমার স্লিপ বোর্ডে প্রদান করতে হবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.